লিচুর রাজ্যেও আমের রাজত্ব

‘আম-লিচুতে ভরপুর-জেলা মোদের দিনাজপুর’। আমের এই জেলায় এবার গাছে গাছে ঝুলছে আম। ফলনও হয়েছে বাম্পার। বিরাজমান উষ্ণ আবহাওয়া আর প্রখর রোদের চোখ রাঙানিতে খুব বেশি প্রভাব না পড়লে এবার প্রায় সাড়ে ৪শ কোটি টাকার আম উৎপন্ন হবে এ জেলায়। বৃষ্টিহীন চরম আবহাওয়ায় গাছের বাড়তি আশাতীত ফল ধরে রাখতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন আমচাষিরা। 

দিনাজপুর জেলার সদর, বিরল, কাহারোল, বীরগঞ্জ, খানসামাসহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, গাছে গাছে ঝুলছে আম। গত বছরের চেয়ে এবার গাছে ফল এসেছে অনেক বেশি। আম গাছগুলো যেন আমের ভারে নুয়ে পড়েছে। বৃষ্টি অভাব, প্রখর রোদ আর তীব্র গরমের কারণে গাছ থেকে ঝরে পড়ছে আম। গাছে এসব আম রক্ষায় কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী গাছের গোড়ায় নিয়মিত সেচ ও পরিচর্যা করে চলেছেন আমচাষিরা।

দিনাজপুরের বিরল উপজেলার রাজারামপুর গ্রামের বিশিষ্ট ব্যবসায়ী আনছার আলী। সব মিলিয়ে ৫ শতাধিক আম্রপালি আমের গাছ রয়েছে তার বাগানে। আমের ভারে নুয়ে আছে প্রায় সব গাছ। আশাতীত ফলনে খুশি তিনি। তবে সাম্প্রতিক বিরূপ আবহাওয়া গাছের আম নিয়ে কিছুটা দুশ্চিন্তায় আছেন তিনি। এরপরও এ প্রতিকূল আবহাওয়া মোকাবিলা করে গাছের আম রক্ষায় চেষ্টা চালাচ্ছেন। দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত পরিচালক (উদ্যান) কৃষিবিদ মোস্তাফিজুর রহমান জানান, বৃষ্টির অভাবে এবং প্রখর রোদের কারণে কিছু আম ঝরে পড়ছে। তবে যে হারে ফলন এসেছে, তাতে খুব একটা ক্ষতি হবে না বলে আশা করা যাচ্ছে। এ আবহাওয়ায় ক্ষতির হাত থেকে রক্ষার্থে মাঠপর্যায়ের কৃষি কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে-আমচাষিদের নিয়মিত আম বাগানে সেচ দেওয়ার পরামর্শ দেওয়ার জন্য। কৃষিবিদ মোস্তাফিজুর রহমান জানান, দিনাজপুর জেলায় ৫ হাজার ৭২৬ হেক্টর জমিতে আমের বাগান রয়েছে মোট ১ হাজার ৩৪২টি। এসব বাগান ছাড়াও মানুষের বসতবাড়ির আঙিনা ও ফাঁকা জায়গায় আমের গাছ রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে দিনাজপুর জেলায় এবার ৬৮ হাজার ৭১২ মেট্রিক টন আম উৎপাদন হবে। এবার ৪৪৮ কোটি টাকার আম বেচাকেনা হবে দিনাজপুর জেলায়। কৃষি বিভাগ জানায়, দিনাজপুরে প্রধানত আম্রপালি, হিমসাগর, মিছরিভোগ, বারি-৪, গোপালভোগ, গুটিসহ বিভিন্ন জাতের আম রয়েছে।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।