শেখ রাসেল হলে বিদেশি শিক্ষার্থীদের ঈদ

পবিত্র ঈদুল আজহার ছুটি কাটাতে ক্যাম্পাস ছেড়েছেন প্রায় সব শিক্ষার্থী। নিজের পরিবারের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে কতই না আয়োজন। কিন্তু মায়ের কোলে ফেরা হয়নি গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) বিভিন্ন বিভাগের প্রায় ৯০ জন বিদেশি শিক্ষার্থীদের।

 

বিভিন্ন বিভাগে পড়তে আসা এসব শিক্ষার্থীরা ঈদুল আজহায় হলেই অবস্থান করছেন। ঈদ কাটাচ্ছেন সেখানেই।

নেপাল থেকে আসা সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আফজাল হোসাইন। তিনে বলেন, প্রতিবার পরিবারের সঙ্গে ঈদ কাটে। তবে এবার ক্যাম্পাসে ঈদ করতে বাধ্য হচ্ছি। পাশ করে তবেই বাড়ি ফিরব।

 

এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের নেপালি শিক্ষার্থী সাফিউল্লাহ সামানী বলেন, নিজের পরিবার ও নেপাল ছেড়ে এবার বাংলাদেশে ঈদ পালন এটা অবশ্যই নিজের কাছে খারাপ লাগার বিষয়। তারপরও এবার প্রথম বাংলাদেশে ঈদ পালন করছি, খুব কাছ থেকে নিজের চোখে বাংলাদেশের ঐতিহ্য-সংস্কৃতি দেখেছি, কিছুটা রোমাঞ্চিত আমি।

 

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সোমালি শিক্ষার্থী আবশির বলেন, কত দিন মায়ের মুখ দেখি না। আশা খুব দ্রুতই আমি আমার মায়ের কাছে ফিরব। ইনশাআল্লাহ।

 

বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হলে থাকেন বিদেশি শিক্ষার্থীরা। শেখ রাসেল হলের প্রভোস্ট মো. এমদাদুল হক জানান, শেখ রাসেল হলে মোট ১১৩ জন বিদেশি শিক্ষার্থী থাকেন। বর্তমানে প্রায় ৯০ জন বিদেশি শিক্ষার্থী হলে অবস্থান করছেন। ঈদে হলে অবস্থানরত দেশি ও বিদেশি সকল শিক্ষার্থীদের জন্য প্রশাসনের পক্ষ থেকে খাসির মাংস, পোলাও এবং কোল্ড ড্রিংকসের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. কিউ. এম. মাহবুবের পিএস মো. আলমগীর হোসেন বলেন, এবারের ঈদে ৫টি ছাগল কোরবানি করা হয়েছে।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।