গোর-এ শহিদ ময়দানে ২ লক্ষাধিক মুসল্লির নামাজ আদায়

দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ঈদগাহ দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ শহিদ ময়দানে অনুষ্ঠিত হয়েছে ঈদুল আজহার জামাত। দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও বৃহৎ এই ঈদগাহে বিপুল সংখ্যক মুসল্লির সমাগম ঘটে।

আয়োজকরা দাবি করেন, দুই লক্ষাধিক মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেছেন এই জামাতে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে বৃহৎ এই জামাতে নামাজ আদায় করতে পেরে খুশি দিনাজপুরসহ দেশের বিভিন্ন স্থান থেকে আগত মুসল্লিরা।

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ঈদগাহ দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ শহিদ ময়দান। ২২ একর আয়তন বিশিষ্ট এই ঈদগাহে ১৯৪৭ সাল থেকে ঈদের জামাত অনুষ্ঠিত হলেও আধুনিক নির্মাণশৈলীতে এই ঈদগাহে বৃহৎ পরিসরে ঈদের জামাত শুরু হয় ২০১৭ সাল থেকে।

দিনাজপুরসহ এই অঞ্চলে টানা তিনদিন থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। ঈদুল আজহার দিনে আজ বৃহস্পতিবার সকাল থেকে ঝিরি ঝিরি বৃষ্টি। দুর্যোগপূর্ণ এই আবহাওয়ার মধ্যেও এই ঈদগাহে আজ খুব সকাল থেকেই সমবেত হতে শুরু করেন মুসল্লিরা। সকাল সাড়ে ৮টায় এই জামাত অনুষ্ঠানের কথা থাকলেও ঠিক ৮টা ৩৫ মিনিটে শুরু হয় নামাজ। এখানে ইমামতি করেন মাওলানা শামসুল আলম কাশেমী।

বৃহৎ এই জামাতের প্রধান উদ্যোক্তা জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্য এবার কাঙ্খিত মুসল্লির সমাগম না ঘটলেও দুই লক্ষাধিক মানুষ একসঙ্গে নামাজ আদায় করেছেন। শেষ পর্যন্ত সফলভাবে ঈদের জামাত সম্পন্ন হওয়ায় সবার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

জেলা প্রশাসক শাকিল আহমেদ বলেন, কয়েকদিন ধরে বিরূপ আবহাওয়ার পরও এশিয়ার অন্যতম বৃহৎ এই ঈদগাহে সুষ্ঠুভাবে ঈদের জামাত সম্পন্ন হয়েছে। এ জন্য সন্তোষ প্রকাশ করেন তিনি।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।