শেখ হাসিনাকে অভিনন্দন ত্রিপুরার মুখ্যমন্ত্রীর


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন ভারতের ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। বিপ্লবের আশা, আওয়ামী লীগের এই বিশাল জয়ে ত্রিপুরার সঙ্গে ঢাকার সম্পর্ককে আরও সুদৃঢ় হবে। একই সঙ্গে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ত্রিপুরা সফরের আমন্ত্রণ জানান।

তিন দিক থেকে বাংলাদেশ দিয়ে বেষ্টিত ত্রিপুরা। বাংলাদেশের সাতটি জেলা ঘিরে রেখেছে ছোট্ট রাজ্যটিকে। ভারতের মূল ভূখণ্ডের সঙ্গে যোগাযোগ রাখার সহজতম উপায় হলো বাংলাদেশের মধ্য দিয়ে যাতায়াত। পণ্য ও যাত্রী পরিবহনে বাংলাদেশের সঙ্গে তাই ত্রিপুরাসহ ভারতের গোটা উত্তর-পূর্বাঞ্চলই বিশেষ আগ্রহী। বাংলাদেশের বর্তমান সরকারের আমলেই চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারের অনুমতি পেয়েছে ভারত। চট্টগ্রামের রামগড়ে বাংলাদেশ-ভারত সীমান্তে ফেনী নদীর ওপর গড়ে উঠছে মৈত্রী সেতু। আগরতলাও রেলপথে যুক্ত হচ্ছে বাংলাদেশের আখাউড়ার সঙ্গে। এ অবস্থায় ত্রিপুরার উন্নয়নে বাংলাদেশকে পাশে পেতে চান ত্রিপুরার মুখ্যমন্ত্রী।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ত্রিপুরার মুখ্যমন্ত্রী মন্তব্য করেন, শেখ হাসিনা তাঁর কাছে মায়ের মতো। তাই শেখ হাসিনার জয়ে তিনি একটু বেশিই খুশি। তিনি নিজেই জানান, টেলিফোনে শেখ হাসিনাকে ত্রিপুরা সফরের আমন্ত্রণ জানিয়েছেন। জবাবে শেখ হাসিনাও তাঁকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন। এ প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘সুযোগ পেলে বিদেশ সফর শুরুই করব বাংলাদেশ দিয়ে।’ প্রসঙ্গত, বাংলাদেশের চাঁদপুরের মেগদাই গ্রামে তাঁর পূর্বপুরুষদের বাড়ি ছিল।

শুধু বর্তমান মুখ্যমন্ত্রীই নন, রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা ও সাবেক মুখ্যমন্ত্রী মানিক সরকারও আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের জয়ে সন্তোষ প্রকাশ করেছেন। শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশের জনগণকে।

কংগ্রেসের বর্ষীয়ান নেতা তাপস দে প্রথম আলোকে বলেন, ‘শেখ হাসিনার জয়ে দুই দেশের সম্পর্ক আরও ভালো হবে। উন্নয়নে গতি আসবে।’

আওয়ামী লীগের জয় প্রসঙ্গে মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায় টুইটে মন্তব্য করেন, ‘ভারত ও বাংলাদেশের সম্পর্ক, যাকে ইংরেজিতে বলে উইন-উইন। এই জিনিসটা বাংলাদেশের তরফ থেকে আপনার (শেখ হাসিনা) মতো করে কেউ বোঝেনি। আপনি দেশের কর্ণধার হওয়ার আরেকটা সুযোগ পেলেন। এবার এই সম্পর্ক আরও আরও উন্নতির দিকে এগিয়ে যাক। আপনার সুস্থ দীর্ঘ জীবন কামনা করি।’

তথ্য সূত্র: প্রথম আলো

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।