বর্ষায় বাড়ে চুল পড়ার সমস্যা, যে বিষয়গুলো খেয়াল রাখবেন

বর্ষার মৌসুমে অনেকেরই চুল পড়ার সমস্যা বেড়ে যায়। যাদের এমনিতেই চুল পড়ার সমস্যা রয়েছে, তারা এই মৌসুমে সতর্ক থাকুন। একটু অসাবধান হলেই বর্ষার দিনে চুল পড়ার সমস্যা অনেকটাই বাড়তে পারে।

মূলত চুলের গোড়া দুর্বল বা আলগা হয়ে গেলেই চুল পড়ার সমস্যা বাড়তে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে বর্ষার মৌসুমে কয়েকটি বিষয়ে খেয়াল রাখতে হবে। আর কিছুদিনের মধ্যেই শুরু হবে ভরা বর্ষার মরসুম।

একনজরে দেখে নিন বর্ষার মৌসুমে চুল পড়ার সমস্যা কমাতে কী কী সতর্কতা অবলম্বন করবেন-

  • বৃষ্টির পানি থেকে চুলকে রক্ষা করুন। বর্ষার দিনে বৃষ্টি ভিজে মৌসুম উপভোগ করার ইচ্ছে থাকে অনেকেরই। কিন্তু সরাসরি বৃষ্টির পানি আপনার চুলে পড়লে চুলের ক্ষতি হতে পারে। কারণ এই বৃষ্টির জলে অ্যাসিডিক উপকরণ থাকে। এ ছাড়াও থাকে অনেক নোংরা, ময়লা। তাই বৃষ্টির পানি থেকে চুলকে রক্ষা করুন। চুল পড়ার সমস্যা এড়াতে চাইলে বৃষ্টিতে না ভেজাই ভালো।
  • বর্ষার মৌসুম সপ্তাহে অন্তত তিনদিন শ্যাম্পু করা প্রয়োজন। মাথার তালু বা স্ক্যাল্প সঠিকভাবে পরিষ্কার না রাখলে বিভিন্ন ধরনের ইনফেকশন দেখা দিতে পারে। এর থেকে চুল পড়ার সমস্যা বাড়তে পারে। তাই চুলে ময়লা জমতে দেওয়া যাবে না। যারা প্রতিদিন বাহিরে বের হন তারা সম্ভব হলে প্রতিদিন শ্যাম্পু করে নিন। এর ফলে চুল ভালো থাকবে।
  • বর্ষার মৌসুম যেহেতু আবহাওয়ায় যথেষ্ট আর্দ্রতা থাকে, তাই এই সময় চুলে তেল ম্যাসাজ করলে আপনার স্ক্যাল্প বেশি ময়শ্চারাইজড বা হাইড্রেটেড হয়ে যায়। এর ফলে চিটচিটে ভাব দেখা যায় মাথার তালু এবং চুলে। এর ফলে চুল পড়ার সমস্যা বাড়তে পারে। তাই বর্ষার মৌসুম চুলে তেল ম্যাসাজ না করাই ভালো।
  • শুধু বর্ষার মৌসুম নয় চুলের গঠন সুদৃঢ় করতে, চুল পড়ার সমস্যা কমাতে, চুলের সঠিক বৃদ্ধির জন্য খাওয়া-দাওয়ার দিকেও নজর দেওয়া প্রয়োজন। স্বাস্থ্যকর খাবার খেতে হবে। তেলমশলা যুক্ত খাবার, ভাজাপোড়া এসব এড়িয়ে চলাই ভালো। যা সহজে হজম হয়, সেই ধরনের খাবার খেতে হবে। অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার চুলের স্বাস্থ্যের পক্ষে একেবারেই ভালো নয়।
  • বর্ষার দিনে তাড়াতাড়ি শুকিয়ে নেওয়ার জন্য অনেকেই হেয়ার ড্রায়ার জাতীয় জিনিস ব্যবহার করেন।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।