ইমেইলও লিখে দেবে এআই

কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার দিনে দিনে এতটাই বাড়ছে যে, প্রতিনিয়তই কোনো না কোনোভাবে এর যুক্ত হচ্ছি আমরা। চ্যাটজিপিটির মতো জেনারেটিভ এআই প্রযুক্তি ব্যবহার করে প্রবন্ধ, চিঠি, রেজিউমে তৈরি এখন আর নতুন কিছু নয়। বরং এবার গুগল জানিয়েছে জিমেইলে ইমেইল লেখায় সাহায্য করবে এআই।

গত মাসে গুগলের বার্ষিক আই/ও সম্মেলনে প্রতিষ্ঠানটির সিইও সুন্দার পিচাই ‘হেল্প মি রাইট’ নামে একটি নতুন জেনারেটিভ এআই প্রযুক্তির ঘোষণা দেন, যার মাধ্যমে নিউ মেসেজ উইন্ডোতে অল্প কিছু নির্দেশনা বা ‘প্রম্পট’ দিয়েই গোটা ইমেইলটি লিখিয়ে নেওয়া যাবে। যার অর্থ অন্য একটি অ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে প্রম্পট দিয়ে লিখিয়ে নেওয়া মেসেজটি এখন আর কপি করে মেসেজ উইন্ডোতে পেস্ট করতে হবে না, সরাসরি মেসেজ উইন্ডোতেই লিখে দেবে এআই টুলটি।

যেভাবে ব্যবহার করবেন ‘হেল্প মি রাইট’-

* প্রথমে গুগল ওয়ার্কস্পেস ল্যাবসে সাইন আপ করতে হবে।

ওয়ার্কস্পেস ল্যাব প্রোগ্রামে নিবন্ধিত গ্রাহকরা অ্যান্ড্রয়েড এবং আইওএস প্ল্যাটফরমে হেল্প মি রাইট ফিচারটি ব্যবহার করতে পারবেন। ওয়ার্কস্পেস ল্যাবে সাইন আপ করে থাকলে সরাসরি জিমেইল অ্যাকাউন্টে লগইন করে হেল্প মি রাইট ফিচারটি ব্যবহার করতে পারবেন।

* মোবাইলের জিমেইল অ্যাপে গিয়ে নিউ মেসেজ বাটন ক্লিক করুন।

* এখানে থাকা ‘হেল্প মি রাইট’ ট্যাপ করুন। স্ক্রিনের নিচে ডান পাশে ‘হেল্প মি রাইট’ বাটনটি ক্লিক করলেই আপনার ইমেইল লিখে দেওয়ার জন্য জেনারেটিভ এআই টুলটি সামনে এসে হাজির হবে।

* এ পর্যায়ে এআই বটটিকে আপনার কাঙ্ক্ষিত মেইলের নির্দেশনা/প্রম্পট দিন, যার আকার খুব বড় হওয়ার প্রয়োজন নেই। তবে তারিখ, অর্থের পরিমাণ, ঠিকানা, প্রতিষ্ঠানের নামের মতো প্রাসঙ্গিক তথ্য দিলে ভালো ফল পাওয়া সম্ভব।

* আপনার অভিজ্ঞতা জানান বা নতুন করে লিখুন (ঐচ্ছিক)।

এআই বটটির তৈরি করা মেইল আপনার চাওয়া অনুসারে কেমন হলো সেটি আপনি থাম্ব আপ কিংবা থাম্ব ডাউন চিহ্নের দ্বারা জানাতে পারবেন। লেখাটিকে বদলাতে চাইলে স্ক্রিনে গোলাকার ‘রিজেনারেট’ বাটনটি ট্যাপ করে নতুন করে লিখিয়ে নিতে পারেন। নইলে পরের ধাপে যেতে পারেন।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।