বোরো ধান ফলনের ভালো সম্ভাবনা

এ এইচ অনিক ।।

মাঠের পর মাঠ সবুজ আর সবুজে ঘেরা, তার সাথে যোগ হয়েছে নুতন ধরনের সাদা রং-এর শীষ ।
এ যেনো এক অপরুপ সৌন্দর্য নিয়ে দেখা দিয়েছে মৌসুমি ফসল বোরো ধানের ক্ষেতে। স্থানীয় কৃষকদের ধারনা, এরকম  আবহাওয়া ভালো থাকলে এবারও জেলার সবগুলো ধানের জমিতে ভালো ফলন হবে । বরিশাল জেলার কয়েকটি উপজেলার মধ্যে উজিরপুর উপজেলা ধানের জন্য বিখ্যাত । এর মধ্যে সাতলার কয়েকটি বিলে ভালো ফসল হয়েছে এবার। আলামদীর বিল, পটিবারি, শিবপুর, বাগধা, আশকোর,রাজাপু খেজুরিয়াসহ কয়েকটি বিলের জমি ধান চাষাবাদের জন্য উপযোগী। এসব এলাকার জমিগুলোতে দোআঁশ মাটি ও জৈব সারের  কারণে বার্ষিক একই ফসল হয়।

এ সময় থেকে ধান পাকা পর্যন্ত আবহাওয়া ভালো থাকলে এবং ধানের জমিতে কোনো প্রকার রোগবালাই না হলে, এসব জমিতে প্রতি বিঘায় ২৫ থেকে ৩০ মন ধান পাওয়া যাবে। এমনটাই জানালেন সাতলা গ্রামের কৃষক ও সাবেক ইউপি সদস্য এনামুল হাওলাদার ।

তিনি এই প্রতিনিধিকে বলেন,গত বছর যখন এই সময় আমাদের জমির ধান ফলতে শুরু করে তখন ধানের চেহারা দেখতে এমনটাই ছিলো। হটাৎ এক রাতের গরম বাতাস বা বৈরী আবহাওয়ার কারণে জানিনা এলাকার বেশিরভাগ জমির ধান পুড়ে সাদা হয়ে যায় । এতে কৃষকের সারা বছরের স্বপ্ন ভেঙে যায়। তিনি আরও বলেন, এবার আল্লাহ্‌র রহমতের মাস রমযান চলছে, ইনশাআল্লাহ ধান কাটাও চলতি মাসে হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।