১৩ মাসে বজ্রপাতে প্রাণ গেছে ৩৪০ জনের

গত ১৩ মাসে সারাদেশে বজ্রপাতে ৩৪০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পুরুষ ৩০২ জন এবং নারী ৩৮ জন।

বৃহস্পতিবার (৪ মে) সেভ দ্য সোসাইটি অ্যান্ড থান্ডারস্টোর্ম অ্যাওয়ারনেস ফোরামের (এসএসটিএফ) এক পরিসংখ্যানে এ তথ্য উঠে আসে।

এসএসটিএফ’র তথ্যমতে, ২০২২ সালের এপ্রিল থেকে চলতি বছরের মে মাসের ৩ তারিখ পর্যন্ত বজ্রপাতে সারাদেশে ৩৪০ জন মানুষ মারা গেছে। এর মধ্যে গত বছরের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত মারা গেছে ২৭৪ জন এবং চলতি বছরের ৩ মে পর্যন্ত মারা গেছেন ৬৬ জন।

পরিসংখ্যানে আরও বলা হয়, চলতি বছর বজ্রপাতে সবচেয়ে বেশি ৭ জন নিহত হয়েছেন সিলেট বিভাগের সুনামগঞ্জে।

সংগঠনের সভাপতি ড. কবিরুল বাশার ও সাধারণ সম্পাদক রাশিম মোল্লা বজ্রপাতে মৃত্যু কমাতে সরকারের কাছে দুই দফা দাবি জানিয়েছেন। দাবিগুলো হলো মানুষের মধ্যে বজ্রপাত সচেতনতা বাড়াতে বজ্রপাত সচেতনতা সম্পর্কিত বিষয়টি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা এবং মাঠে মাঠে বজ্রনিরোধক টাওয়ার নির্মাণ ও উঁচু দ্রুত বর্ধনশীল গাছ লাগানো।

উল্লেখ্য, ২০১৯ সাল থেকে সেভ দ্য সোসাইটি অ্যান্ড থান্ডারস্টোর্ম অ্যাওয়ারনেস ফোরাম বজ্রপাতে হতাহতের পর্যবেক্ষণ করে আসছে। সংগঠনটি জাতীয় দৈনিক, স্থানীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টালের নিউজ ও টেলিভিশনের স্ক্রল পর্যবেক্ষণের মাধ্যমে হতাহতের এই পরিসংখ্যান তৈরি করছে।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।