সাময়িক হিসাবে জিডিপি প্রবৃদ্ধি কমে ৬.০৩ শতাংশ

চলতি অর্থবছরে জিডিপি (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ০৩ শতাংশ। সাময়িক এ হিসাবে কমবে প্রবৃদ্ধি ও মাথাপিছু আয়।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এ তথ্য প্রকাশ করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠক শেষে ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

এ সময় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, পকিল্পনা সচিব সত্যজিৎ কর্মকারসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ে জানানো হয়, চলতি ২০২২-২৩ অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধির হার ও মাথাপিছু আয় কমেছে। মাথাপিছু আয় এখনকার অর্জিত ২ হাজার ৮০০ ডলারের নিচে। অর্থাৎ মাথাপিছু আয় দাঁড়াতে পারে ২ হাজার ৭৬৩ মার্কিন ডলার।

বিবিএসের হিসাবে, ২০২১-২২ অর্থবছরে দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ১ শতাংশ। সেই সঙ্গে মাথাপিছু আয় ছিল ২ হাজার ৭৯৩ ডলার। গত বছরের সাময়িক হিসাবে যা ছিল ২ হাজার ৮২৪ ডলার।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।