১ জুলাই থেকে সব ঋণের সুদহার বাড়ছে

ঘোষিত মুদ্রানীতির আলোকে ঋণের বাড়তি সুদের হার ১ জুলাই থেকে কার্যকর হবে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান-দুই খাতেই এই হার প্রয়োগ হবে। এ পর্যায়ে ঋণের সুদহার গড়ে ১ শতাংশর বেশি থেকে ৩ শতাংশের বেশি বাড়বে। ফলে সুদহার ১০ শতাংশের বেশি থেকে ১৩ শতাংশের বেশি হবে। বর্তমানে ব্যাংকে ঋণের সুদ ৮ থেকে ৯ শতাংশ। তা বেড়ে হবে ১০ দশমিক ১০ শতাংশ থেকে ১১ দশমিক ১০ শতাংশ। আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে বর্তমান সুদহার ১১ শতাংশ। এটি বেড়ে হবে ১২ দশমিক ১০ থেকে ১৩ দশমিক ১০ শতাংশ।

সূত্র জানায়, আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) শর্ত অনুযায়ী, ১ জুলাই থেকে সুদের হার আরোপের নতুন নীতি চালু করছে কেন্দ্রীয় ব্যাংক। এর আলোকে সরকারের ছয় মাস মেয়াদি ট্রেজারি বিলের গত সুদের হারকে ভিত্তি ধরে ঋণ ও আমানতে সুদহার নির্ধারিত হবে। জুলাইয়ের সুদ আরোপিত হবে জুনের ট্রেজারি বিলের সুদের হারের সঙ্গে সমন্বয় করে। প্রতিমাসে কেন্দ্রীয় ব্যাংক ওই বিলের গড় সুদহার তাদের ওয়েবসাইটে প্রকাশ করবে। গত জুনে এর গড় সুদহার ৭ দশমিক ১০ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ট্রেজারি বিলের গড় সুদের হারের সঙ্গে ব্যাংকগুলো ঋণের ক্ষেত্রে সর্বোচ্চ ৩ শতাংশ যোগ করতে পারবে। এ হিসাবে সুদের হার হবে ১০ দশমিক ১০ শতাংশ। এ খাতে বর্তমানে সুদ ৯ শতাংশ। এতে বাড়বে ১ দশমিক ১০ শতাংশ। কৃষি ও পল্লি ঋণের সুদহার বর্তমানে ৮ শতাংশ। এ খাতে ট্রেজারি বিলের গড় সুদের সঙ্গে সর্বোচ্চ ২ শতাংশ যোগ করা যাবে। ফলে এ খাতে সুদ হবে ৯ দশমিক ১০ শতাংশ। ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পে বর্তমানে সুদ ৯ শতাংশ। এ খাতে ট্রেজারি বিলের গড় সুদের সঙ্গে সর্বোচ্চ ব্যাংকগুলো যোগ করতে পারবে ৪ শতাংশ। এতে সুদহার হবে ১১ দশমিক ১০ শতাংশ।

সূত্র জানায়, ঋণের সুদের হার বাড়লে আমানতের সুদহারও বাড়বে। তবে এক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক কোনো বিধিনিষেধ দেয়নি। ব্যাংকগুলো তাদের তহবিল ব্যবস্থাপনার সঙ্গে সমন্বয় রেখে সুদের হার নির্ধারণ করবে। তবে ঋণ ও আমানতের সুদের হারের ব্যবধান ৪ শতাংশের কম হতে হবে।

নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের সব ধরনের ঋণ, বিনিয়োগ বা লিজের সুদহার বাড়ছে ১ জুলাই থেকে। একই সঙ্গে বাড়ছে আমানতের সুদের হারও। ঋণের সুদের হার সোয়া ১২ থেকে বেড়ে ১৩ দশমিক ১০ শতাংশ হবে। আমানতের সুদের হার বেড়ে দাঁড়াবে ৯ দশমিক ১০ শতাংশ।

ট্রেজারি বিলের গড় সুদের হারের সঙ্গে আমানতের ক্ষেত্রে ২ শতাংশ যোগ করা যাবে। ফলে আমানতের সুদের হার হবে ৯ দশমিক ১০ শতাংশ। বর্তমানে এ হার সর্বোচ্চ ৭ শতাংশ বেঁধে দেওয়া আছে। ফলে এ খাতে সুদের হার বাড়বে ২ দশমিক ১০ শতাংশ। ঋণের সুদের ক্ষেত্রে বিলের গড় সুদের হারের সঙ্গে ৫ শতাংশ যোগ করা যাবে। এ হিসাবে সুদ হবে ১২ দশমিক ১০ শতাংশ। বর্তমানে এ খাতে সর্বোচ্চ সুদ আরোপিত রয়েছে ১১ শতাংশ। এ খাতের সুদ বাড়বে ১ দশমিক ১০ শতাংশ। এছাড়া অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, মাঝারি, ব্যক্তিগত ঋণ, গাড়ি কেনার ঋণ ও ভোক্তা ঋণের বিপরীতে আর্থিক প্রতিষ্ঠানগুলো বাড়তি খরচ মেটাতে আরও ১ শতাংশ সুদ যোগ করতে পারবে। ফলে এ খাতে সুদের হার বেড়ে ১৩ দশমিক ১০ শতাংশ হবে।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।