ডালের ফেনা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর না উপকারী

প্রোটিনের ঘাটতি পূরণ করতে ডাল অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। কিন্তু রান্না করার সময়ে ডালের ওপরে যে ফেনা তৈরি হয় তা হয়তো বেশির ভাগ রাঁধুনি তুলে ফেলেন না। এই ফেনা শরীরের জন্য ভালো না খারাপ তা-ও হয়তো অনেকেরই জানা নেই। কম সময়ে ডাল সেদ্ধ করার জন্য সাধারণত প্রেশার কুকার ব্যবহার করা হয়। তবে যদি কড়াইতে ডাল সেদ্ধ করেন, তখন এই ধরনের ফেনা দেখতে পাওয়া যায়। তবে বিশেষজ্ঞদের মতে, এই ফেনা একেবারেই স্বাস্থ্যকর নয়। তাই ডালের ওপর থেকে এই ফেনা তুলে ফেলে দেওয়াই ভালো।

ডাল সেদ্ধ করতে গেলে ফেনা তৈরি হয় যে কারণে-

বিশেষজ্ঞরা বলছেন, ডালের ওপর তৈরি এই ফেনা স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়। ডালের এই ফেনা আসলে ‘স্যাপোনিন্‌স’ নামক একটি উপাদান। যা পানির সংস্পর্শে এলে দ্রবীভূত হয়ে যায়। পানি ফুটলে এই স্যাপোনিন্‌স ফেনা তৈরি করে।

এই ফেনা যে কারণে ক্ষতিকর-

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ফেনার মতো পদার্থটি শরীরের ক্ষতি করতে পারে। কারণ, ডালে থাকা গ্লাইকোসাইডের প্রাকৃতিক গঠন ক্ষতিগ্রস্ত হয়, যা শরীরের ক্ষতি করে। তাই এই ফেনা তুলে ফেলে দেওয়াই ভালো বলে মনে করছেন গবেষকরা।

সূত্র: আনন্দবাজার

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।