ফিরে দেখা ২০১৮ ফুটবল

দেখতে দেখতে প্রায় শেষ হয়ে এলো ২০১৮ সাল। রাশিয়া বিশ্বকাপসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘটনাবহুল বছর গেলো ফুটবলের জন্যে। আজ আমরা সেসব গুরুত্বপূর্ণ ঘটনাই দেখবো, ফিরে দেখবো ২০১৮ সালে ফুটবলের কার্যকলাপগুলোই।

ডেভিড আস্তোরির অকাল প্রয়াণ

৪ মার্চ, ২০১৮। ফিওরেন্টিনা বনাম উদিনেসের খেলাকে সামনে রেখে সেদিনই টিম হোটেলে উঠেছে ফিওরেন্টিনা দল। কে জানতো, পরেরদিন অনুষ্ঠিত হতে যাওয়া সব সিরি-আ ম্যাচ স্থগিত হয়ে যাবে ডেভিড আস্তোরির মর্মান্তিক অকাল প্রয়াণে! সেই রাতেই হোটেল রুমে কার্ডিয়াক সমস্যাজনিত কারণে মৃত্যুবরণ করেন ফিওরেন্টিনার অধিনায়ক আস্তোরি। পুরো ফুটবলবিশ্বে শোকের ছায়া নেমে আসে তৎক্ষণাৎ।

এ বছরই অকাল প্রয়াণ ঘটে ডেভিড আস্তোরি; Image Source: news.sky

সিরি-আ এবং সিরি-বির সব ম্যাচ স্থগিত করে কর্তৃপক্ষ। ডেভিড আস্তোরির সম্মানে তার সাবেক ক্লাব ক্যালিয়ারি এবং বর্তমান ক্লাব ফিওরেন্টিনা আস্তোরির পরিহিত ১৩ নাম্বার জার্সিটি অবসরে পাঠিয়ে দেয়। ৮ মার্চ সান পেলেগ্রিনোতে সমাধিস্থ করা হয় এই ইতালিয়ান ফুটবলারকে। ১১ মার্চ ফিওরেন্টিনা বনাম বেনেভেন্তো ম্যাচে আস্তোরিকে শ্রদ্ধা জানিয়ে ১৩ মিনিটের মাথায় ৬০ সেকেন্ডের জন্য নীরবতা পালন করে দু’দল।

রিয়াল মাদ্রিদের তিনে তিন

১৯৯৩ সালে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ নামকরণের পর টানা তিনবার দূরে থাক, পরপর দুবারই শিরোপা ঘরে তুলতে পারেনি কোনো দল। কিন্তু ইতিহাসকে বুড়ো আঙুল দেখিয়ে জিদানের অপরাজেয় রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগ জিতে নেয় পরপর তিনবার। ২০১৬ সালে অ্যাটলেটিকো মাদ্রিদ, ২০১৭ সালে জুভেন্টাসকে হারানোর পর চলতি বছর ফাইনালে গ্যালাকটিকোসরা লিভারপুলকে হারায় ৩-১ গোলে।

পরপর তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জয় করে জিদানের রিয়াল মাদ্রিদ; Image Source: Marca

রিয়ালের এই বিশ্বজয়ের মূল সেনানী ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সর্বোচ্চ গোল করা রোনালদোতে ভর করেই দুর্দান্ত হয়ে উঠে রিয়াল মাদ্রিদ। কিয়েভের ফাইনালে গোল না পেলেও টুর্নামেন্টে ১১ ম্যাচে রোনালদো করেন সর্বোচ্চ ১৫ গোল। আর রোনালদোর পাশাপাশি মার্সেলো, রামোস, মদ্রিচ, ক্রুস, নাভাসরাও ছিলেন ‘অপরাজেয়’ রিয়াল মাদ্রিদের কাণ্ডারি।

ইনিয়েস্তার প্রস্থান

২২ বছরের এক সোনালী অধ্যায় ফেলে চলতি বছরেই চীনে পাড়ি জমিয়েছেন ‘মিডফিল্ড মায়েস্ত্রো’ আন্দ্রেস ইনিয়েস্তা। লা মাসিয়া একাডেমি থেকে শুরু করে বার্সেলোনা ও ন্যু ক্যাম্পে তিনি একে একে পার করেছেন ২২টি বসন্ত। এতটা সময় পর এই বছরই বেজে ওঠে তার বিদায়ের বিউগল।

ন্যু ক্যাম্পকে বিদায় জানান আন্দ্রেস ইনিয়েস্তা;  Image Source: Sky Sports

বার্সেলোনার টিকিটাকা যুগের স্বপ্নসারথীদের একজন ইনিয়েস্তার অভাব শুধু বার্সেলোনাই নয়, বরং বোধ করবে পুরো বিশ্ব। নয়টি লা লিগা, চারটি চ্যাম্পিয়ন্স লিগ, ছয়টি কোপা দেল রে শিরোপার মুকুট ছাড়াও ইনিয়েস্তার সঙ্গী হয়েছে অসংখ্য সুখস্মৃতি ও দর্শকদের নিঃস্বার্থ ভালবাসা। তাই তার বিদায়ে পুরো ন্যু ক্যাম্প সেজেছিলো ইনিয়েস্তা সাজে। মাথা নুইয়ে সবাই অভিবাদন জানিয়েছিলেন ‘ডন’ ইনিয়েস্তাকে।

বিশ্বকাপে ফরাসি সৌরভ

একঝাঁক প্রতিভাবান খেলোয়াড়দের নিয়ে রাশিয়া যাত্রা করা ফ্রান্সের সামনে ছিল প্রত্যাশার বিশাল চাপ। এমবাপ্পে, গ্রিজম্যান, পগবা, ভারানেদের কাঁধে চড়ে ফ্রান্স সেই বাঁধা ডিঙিয়ে চড়েছিলো সপ্তম স্বর্গে। দিদিয়ের দেশমের অধীনে লুঝনিকি স্টেডিয়ামে নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরে লা ব্লুজ শিবির। অল ইউরোপিয়ান ফাইনালে তারা হারায় মদ্রিচের ক্রোয়েশিয়াকে।

দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জিতে নেয় ফ্রান্স; Image Source: BBC

রাশিয়া বিশ্বকাপে একে একে সব বড় দলের বিদায়েও ফ্রান্স ছিল দুর্দান্ত। নকআউট পর্বে আর্জেন্টিনা, উরুগুয়ে ও বেলজিয়ামের মতো দলকে হারিয়েই ফাইনালে যোগ্য দল হিসেবে জায়গা করে নেয় ফ্রান্স। আর ফাইনালে তো প্রতিপক্ষ ক্রোয়েশিয়াকে দাঁড়াতেই দেয়নি লরিস, এমবাপ্পেদের ফ্রান্স। মানজুকিচের আত্মঘাতী গোলের পাশাপাশি পগবা, গ্রিজম্যান ও এমবাপ্পের গোলে ৪-২ গোলে ক্রোয়েশিয়াকে হারায় তারা। আর তাতেই ‘ফরাসি সৌরভ’ রাশিয়া পেরিয়ে ছড়িয়ে যায় সর্বত্র।

রোনালদোর জুভেন্টাস গমন

বিশ্বকাপের আবহ কাটতে না কাটতেই ফুটবলপ্রেমীদের জন্য বড় চমক নিয়ে আসে রোনালদোর বার্নাব্যু ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত। সদ্যই টানা তৃতীয়বার চ্যাম্পিয়ন্স লিগ জেতা রিয়াল মাদ্রিদ ছেড়ে রোনালদো পাড়ি জমান ইতালিয়ান লিগে। ‘তুরিনের বুড়ি’ খ্যাত জুভেন্টাস ১১৭ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে ভেড়ায় এই পর্তুগিজ সেনসেশনকে।

জুভেন্টাসে যোগদান করেন ক্রিস্টিয়ানো রোনালদো; Image Source: Juventus

রোনালদোর বিদায়ে অনেকে রিয়াল মাদ্রিদ সভাপতি পেরেজের হাত দেখলেও জুভেন্টাসে রোনালদো এখন পর্যন্ত সুখেই আছেন। নতুন লিগে মানিয়ে নিয়ে খেলছেনও দুর্দান্ত। সব মিলিয়ে এখন পর্যন্ত জুভেন্টাসের হয়ে ১৫ ম্যাচে ১০ গোল ও ৫ অ্যাসিস্ট করেছেন তিনি। তবে জুভেন্টাসকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানোই হবে তার জন্য বড় চ্যালেঞ্জ। নিজের ক্যারিশমা দেখিয়ে সেটা তিনি করতে পারবেন কি না, তা সময়ই বলে দিবে।

ওজিলের অভিমানী বিদায়

চমকে ভরা রাশিয়া বিশ্বকাপের সবচেয়ে বড় চমক ছিল বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির গ্রুপপর্ব থেকেই বিদায় নেওয়াটা। প্রথম ম্যাচে মেক্সিকোর বিপক্ষে ০-১ ব্যবধানে হারার পর দ্বিতীয় ম্যাচে অবশ্য ঘুরে দাঁড়ায় ‘ডাই ম্যানশ্যাফট’রা। টনি ক্রুসের অন্তিম মুহূর্তের ফ্রি কিকে সুইডেনকে ২-১ গোলে হারালেও শেষ রক্ষা হয়নি। বাঁচা-মরার লড়াইয়ে শেষ ম্যাচে জোয়াকিম লোর শিষ্যরা দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হেরে যায় ০-২ গোলে।

জার্মানিকে বিদায় জানান ওজিল; Image Source: Goal.com

গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার দায় জোয়াকিম লো মাথা পেতে নিলেও সব দোষ চাপানো হয় ওজিলের ঘাড়ে। বিশ্বকাপে ফর্মের সাথে লড়াই করে নিজেকে হারিয়ে খুঁজছিলেন ওজিল। ২০১৪ বিশ্বকাপজয়ী দলের অন্যতম এই সদস্যকে তাই কাঠগড়ায় দাঁড় করায় জার্মানরা। ‘অভিবাসী’ আখ্যা দিয়ে নিজের সেরাটুকু না দেওয়ার অভিযোগও ওঠে তার বিপক্ষে। এতসব মেনে নিতে না পেরে আকস্মিকভাবেই জাতীয় দল থেকে সরে দাঁড়ান মেসুত ওজিল।

গোলকিপারের বাজারে আগুন

গত কয়েক মৌসুম ধরেই ট্রান্সফার বাজারে আগুন। পগবা, নেইমার, দেম্বেলেদের পেছনে কাড়ি কাড়ি টাকা খরচ করে ক্লাবগুলো দলে ভিড়িয়েছে তাদের। তবে বিশ্বকাপ-পরবর্তী এই গ্রীষ্মকালীন দলবদলে গোলকিপারদের পেছনে টাকার বস্তা নিয়ে ঘুরতে দেখা গেছে ইউরোপিয়ান ক্লাবগুলোকে।

কেপা ও অ্যালিসন : দুই দামী গোলকিপার; Image Source: Goal.com

বিশ্বকাপের পরপরই ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসনকে দলে ভেড়ায় লিভারপুল। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে লরিস ক্যারিউসের হাস্যকর ভুলের পর গোলকিপার কেনাই ছিল ‘অল রেড’দের লক্ষ্য। কিন্তু রোমা থেকে অ্যালিসনকে কিনতে গিয়ে গোলকিপারদের দলবদলের আগের সব রেকর্ড ভেঙে দেয় লিভারপুল। তার জন্য ‘অল রেড’রা খরচ করে ৬৭ মিলিয়ন ইউরো। কিন্তু দিনকয়েকের মধ্যে সেই রেকর্ড হাতবদল হয়। কর্তোয়াকে রিয়াল মাদ্রিদে বিক্রি করে তার শূন্যস্থান পূরণের জন্য চেলসি স্ট্যামফোর্ড ব্রিজে নিয়ে আসে কেপা আরিজাবালাগাকে, যার জন্য চেলসিকে গুণতে হয় রেকর্ড পরিমাণ ৮০ মিলিয়ন ইউরো। তাই বর্তমানে সবচেয়ে দামী গোলকিপার কেপাই।

ভিচাই শ্রিভদ্ধনাপ্রভার আকস্মিক মৃত্যু

দিনকয়েক আগে ২০১৬ সালে প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তোলা লেস্টার সিটির মালিক ভিচাই শ্রিভদ্ধনাপ্রভার আকস্মিক মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে ফুটবল বিশ্বে।

ভিচাই শ্রিপদ্ধনাপ্রভা; Image Source: Reuters.com

২৯ অক্টোবর লেস্টার সিটির ম্যাচ দেখে স্টেডিয়াম ত্যাগ করার মুহূর্তে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারান তিনি। বিকেলের দিকে উড্ডয়নরত হেলিকপ্টারটি কিং পাওয়ার স্টেডিয়ামের অদূরেই বিধ্বস্ত হয়। ভিচাই ছাড়াও সেই হেলিকপ্টারে পাইলটসহ ছিলেন আরো চারজন। তারা কেউই প্রাণে বাঁচতে পারেননি। লেস্টার সিটি সমর্থকসহ পুরো ফুটবল বিশ্ব এই আকস্মিক দুর্ঘটনায় নিহত ভিচাই শ্রিভদ্ধনাপ্রভাকে জানায় বিনম্র শ্রদ্ধা।

মদ্রিচের বিশ্বজয়

অবশেষে দশ বছর পর মেসি-রোনালদো যুগের অবসান ঘটালেন ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার লুকা মদ্রিচ। রোনালদো-মেসির নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলা ব্যালন ডি’অর জিতে এবার সবাইকে চমকে দেন মদ্রিচ। শুধু ব্যালন ডি’অর নয়, একে একে ফিফা বর্ষসেরা, উয়েফা বর্ষসেরা ও বিশ্বকাপের সেরা খেলোয়াড়সহ এই বছরের সব বড় বড় পুরস্কারই বগলদাবা করেন লুকা

লুকা মদ্রিচের ব্যালন ডি অর জয়; Image Source: Fifa.com

রিয়াল মাদ্রিদের টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ জয়ে লুকা মদ্রিচ রেখেছেন বেশ বড় অবদান। তবে মদ্রিচের এতসব মুকুট জেতার পেছনে কাজ করেছে রাশিয়া বিশ্বকাপে তার দুর্দান্ত পারফরম্যান্স। অধিনায়কের বাহুবন্ধনী জড়িয়ে ক্রোয়েশিয়াকে নিয়ে গেছেন প্রথমবারের মতো বিশ্বকাপ ফাইনালে। যদিও রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে, কিন্তু সবার মন কেড়ে নিয়েছেন ঠিকই। তারই ফলশ্রুতিতে রোনালদো এবং গ্রিজম্যানকে পেছনে ফেলে ২০০৭ সালে কাকার পর মেসি-রোনালদোর বাইরে প্রথম খেলোয়াড় হিসেবে ব্যালন ডি’অর জেতেন লুকা মদ্রিচ।

রিভারপ্লেট-বোকা জুনিয়র্সের অগ্নিঝরা লড়াই

দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন্স লিগ হিসেবে খ্যাত কোপা লিবার্তাদোরেস শিরোপা। দক্ষিণ আমেরিকার ক্লাবগুলোকে নিয়ে প্রতিবছর আয়োজিত হওয়া এই টুর্নামেন্টে প্রথমবারের মতো ফাইনালে মুখোমুখি হয় দুই আর্জেন্টাইন চিরপ্রতিদ্বন্দ্বী রিভারপ্লেট ও বোকা জুনিয়র্স।

লা বম্বেনোরায় অনুষ্ঠিত হওয়া প্রথম লেগে ম্যাচটি ২-২ ড্র হওয়ার পরই বাঁধে যত বিপত্তি। দ্বিতীয় লেগ খেলতে রিভারপ্লেটের মাঠে যাওয়ার সময় রিভারপ্লেট সমর্থক কর্তৃক আহত হন বোকা জুনিয়র্সের স্টাফ ও খেলোয়াড়েরা। খেলা স্থগিত করে পরবর্তীতে সেই খেলা স্থানান্তর করা হয় বিখ্যাত সান্তিয়াগো বার্নাব্যুতে।

রিভার প্লেটের শিরোপা উল্লাস; Image Source: Hindustan Times

১০ ডিসেম্বর ফুটবলের অনেক মহারথীরা বার্নাব্যুতে ভিড় জমায় ‘সুপার ক্লাসিকো’ দেখার জন্য। বার্নাব্যুর স্টেডিয়ামে উত্তাপ ছড়ানো এক ম্যাচে শেষপর্যন্ত বোকা জুনিয়র্সকে ৩-১ গোলে হারিয়ে চতুর্থবারের মতো কোপা লিবার্তেদোরোস শিরোপা ঘরে তোলে রিভারপ্লেট

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।