৩৩ বছর পর ওয়াকারের রেকর্ডের পাশে হাসারাঙ্গা

ইনিংসের তখন ৩১তম ওভারের শেষ বল, শ্রীলংকান স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গার শেষ ওভারেরও শেষ বল আর আয়ারল্যান্ডেরও শেষ উইকেট। আইরিশ ব্যাটার জশুয়া লিটলের ক্যাচ নিজেই তালুবন্দি করলেন হাসারাঙ্গা! একটি উইকেট, ঘটনা তিনটি, রেকর্ড একটি। আয়ারল্যান্ড অলআউট, শ্রীলংকার জয় নিশ্চিত এবং টানা তিন ওয়ানডেতে পাঁচ বা তার বেশি উইকেট নেওয়ার রেকর্ড। সবই ঘটল ওই এক বলেই!

বাছাইপর্বে এখন পর্যন্ত তিন ম্যাচের সবকটি জিতেছে শ্রীলংকা। প্রত্যেক ম্যাচে শ্রীলংকার জয়ের সঙ্গে ফাইফার নেওয়া চালিয়ে গেছেন হাসারাঙ্গা। সেই প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ২৪ রানে ৬ উইকেট দিয়ে শুরু। এর পর ওমানের বিপক্ষে ১৩ রানে হাসারাঙ্গার শিকার ৫ উইকেট আর আয়াল্যান্ডের বিপক্ষে নিলেন ১০ ওভারে ৭৯ রানে ৫ উইকেট।
সর্বশেষ যখন টানা তিন ওয়ানডেতে এমন ঘটনা ঘটে, তখন জন্মই হয়নি ২৫ বছর বয়সি হাসারাঙ্গার। এর আগে টানা তিন ওয়ানডেতে পাঁচ বা তার বেশি উইকেট নেওয়ার কীর্তি ছিল শুধু পাকিস্তানের সাবেক কিংবদন্তি পেসার ওয়াকার ইউনিসের। ৩৩ বছর আগে এই কীর্তি গড়েন তিনি।

১৯৯০ সালে প্রথমে নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দুই ম্যাচে ৫ উইকেট নেওয়ার পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও ৫ উইকেট নিয়ে এ রেকর্ড গড়েন ওয়াকার। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ১১ রানে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ম্যাচে ওয়াকারের বোলিং ফিগার ছিল ১৬ রানে ৫ উইকেট। পাঁচ দিনের ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নেন ৫২ রানে ৫ উইকেট।

হাসারাঙ্গার রেকর্ডের দিনে আইরিশদের ১৩৩ রানের ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের সুপার সিক্স নিশ্চিত করেছে শ্রীলংকা।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।