লিচুর খোসায় রুপচর্চা

লিচু খেয়ে এর খোসা ফেলে দিতে হয়, এতোদিনতো এটাই জানা ছিল তাই না। তবে এবার এটাও জেনে নিন যে, লিচুর পাশাপাশি এর খোসাও কম উপকারী নয়। লিচুতে ভিটামিন সি, ফোলেট, নিয়াসিন, রিবোফ্লাভিন, বিটা ক্যারোটিন এবং ফোলেটের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি রয়েছে। এটি আমাদের শরীরের বিভিন্ন উপায়ে উপকার করতে পারে। লিচুর খোসা দিয়ে করা যায় নানারকম রুপচর্চাও।

জেনে নিন লিচুর খোসা দিয়ে রুপচর্চার নিয়ম-

ঘাড়ের কালো দাগ- লিচুর খোসা দিয়েও ঘাড়ের জেদি কালো দাগ সেরে যায়। এর জন্য খোসা বেটে লেবুর রস, নারকেল তেল, হলুদ মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এই পেস্ট ঘাড়ে দিয়ে ম্যাসাজ করতে হবে। এতে ঘাড়ের মৃত কোষ দূর হবে।

ফেস স্ক্রাব- লিচুর খোসা ফেস স্ক্রাব হিসেবে ব্যবহার করা যেতে পারে। এর জন্য ব্লেন্ডারে খোসা রেখে চালের গুড়ো, অ্যালোভেরা জেল এবং গোলাপ জল দিয়ে পেস্ট করে নিন। এরপর এই পেস্ট আপনার মুখ ম্যাসাজ করুন এবং পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার মুখ উজ্জ্বল হবে।

পায়ের ময়লা- পায়ের গোড়ালির ময়লা পরিষ্কার করতে লিচুর খোসা খুবই সহায়ক। এর জন্য খোসা মোটা করে পিষে মুলতানি মাটি, আপেল ভিনেগার, বেকিং সোডা মিশিয়ে নিন। এটি গোড়ালিতে লাগান এবং ২০ মিনিটের জন্য রেখে দিন। এরপর পানি দিয়ে পরিষ্কার করুন।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।