রাশিয়ায় ওয়াগনারের বিদ্রোহ: অবস্থান জানাল চীন

রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনারের কথিত বিদ্রোহের পরিপ্রেক্ষিতে নিজের অবস্থান পরিষ্কার করেছে দেশটির ঘনিষ্ঠ মিত্র চীন। এই ইস্যুতে কৌশলগতভাবে বিপক্ষে অবস্থান নিয়েছে দেশটি। 

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলেছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিগত ২৩ বছরের শাসনামলে এই সামরিক বিদ্রোহ বড় ধরনের চ্যালেঞ্জ তৈরি করেছে। এ অবস্থায় রাশিয়ার পক্ষে সমর্থন জানিয়েছে চীনের শি জিনপিং সরকার।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, রোববার গভীর রাতে অনলাইনে পোস্ট করা এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, যদিও এটি রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়। তবে মস্কোর বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী, কৌশলগত অংশীদার হিসেবে বেইজিং দেশটির জাতীয় স্থিতিশীলতা বজায়, উন্নয়ন ও সমৃদ্ধি অর্জনে রাশিয়াকে সমর্থন করে।

খবরে বলা হয়েছে, একই দিন বেইজিংয়ে রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে রুডেনকোর সঙ্গে বৈঠক করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। বৈঠক সম্পর্কে বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়েছে, কিন গ্যাং ও আন্দ্রে রুডেনকো চীন-রাশিয়া ইস্যুতে আলাপ করেছেন। দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট আন্তর্জাতিক ও আঞ্চলিক সমস্যা নিয়ে কথা বলেছেন তারা।

এর আগে শনিবার দেশটির সশস্ত্র ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপ রাশিয়ার সামরিক নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে রুশ প্রশাসনকে কাঁপিয়ে দেয়। যদিও রক্তপাত এড়াতে সমঝোতার ভিত্তিতে মস্কো অভিমুখ থেকে শেষ সময়ে তার বাহিনীর যাত্রা থামিয়ে দেন দলটির প্রধান ইয়েভজেনি প্রিগোজিন।

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে সমঝোতায় পৌঁছানোর পর কিছুটা স্বস্তি ফিরেছে রাশিয়ায়। সমঝোতা অনুযায়ী রাশিয়া ছেড়ে বেলারুশে পাড়ি জমানোর কথা রয়েছে প্রিগোজিনের। রাশিয়ার সামরিক নেতৃত্ব উৎখাতে প্রিগোজিনের ঘোষণাকে বিদ্রোহ ও বিশ্বাসঘাতকতা হিসেবে আখ্যা দেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।