যে কারণে জনগণের প্রশংসায় এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান গত ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে নিজেদের স্বাধীন ইচ্ছার প্রতিফলন ঘটানোয় তুর্কি জাতির প্রশংসা করেছেন। দেশটির সুপ্রিম ইলেকশন কাউন্সিলের (ওয়াইএসকে) তথ্য অনুসারে, রোববারে নির্বাচনে ৮৮ দশমিক ৯ শতাংশ ভোট পড়েছে। যা তুরস্কের ইতিহাসে প্রথম ঘটনা।

ডেইলি সাবাহ জানিয়েছে, প্রেসিডেন্ট এরদোগান টুইটারে পোস্ট করা একটি বার্তায় বলেছেন, পিকেকে ও ফেতো সমর্থিত সন্ত্রাসবাদীদের রাজনৈতিক কারসাজির প্রচেষ্টা, সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তি সৃষ্টি এবং বিদেশি মিডিয়া আউটলেটগুলোর প্রপাগান্ডা সত্ত্বেও তুর্কি জাতি তাদের স্বাধীন ইচ্ছাকে রক্ষা করেছে।

তুরস্কের সংবাদমাধ্যমটি জানিয়েছে, দুই দশক ধরে ক্ষমতায় থাকা এরদোগান বলেছেন, একটি উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, নির্বাচনে জনগণের যে দূরদর্শিতার বহিঃপ্রকাশ ঘটেছে, সেজন্য তাদের ধন্যবাদ। তুর্কি জাতি নির্বাচনে স্পষ্ট বিজয়ী হিসেবে আবির্ভূত হয়েছে।

প্রসঙ্গত, রোববারের নির্বাচনে প্রেসিডেন্ট পদে এরদোগান ৪৯ দশমিক ৫১ শতাংশ ভোট পেয়েছেন। আর তার প্রধান প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ৪৫ শতাংশ ভোট। কোনো প্রার্থী ৫১ শতাংশ ভোট তথা একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়িয়েছে। যা অনুষ্ঠিত হবে আগামী ২৮ মে। তবে এরদোগানের একে পার্টির নেতৃত্বাধীন পিপলস অ্যালায়েন্স পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, নির্বাচনে জনগণ তাদের গণতান্ত্রিক পরিপক্কতার পরিচয় দিয়েছে। তুরস্ক প্রমাণ করেছে যে, এটি সবচেয়ে উন্নত গণতন্ত্রের সংস্কৃতির দেশগুলোর মধ্যে একটি।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।