যেভাবে খালি করবেন গুগল ড্রাইভের স্টোরেজ

প্রযুক্তি জায়ান্ট গুগল ব্যবহারকারীদের বিনামূল্যে ১৫ জিবি স্টোরেজ দেয়। সেটি শেষ হয়ে গেলে স্টোরেজ কিনতে হয়। তা বেশ খরচসাপেক্ষ। তাই খুব প্রয়োজন না হলে সেটি কেউ কিনতে চান না। নিয়মিত আপনার গুগল ড্রাইভের স্টোরেজ খালি করে অপ্রয়োজনীয় ডেটা মুছে ফেলতে হয়। আজকের টিপসে জানবেন কিভাবে গুগল ড্রাইভের স্টোরেজ খালি করবেন।

* প্রথমে গুগল ড্রাইভে থাকা পুরোনো এবং বড় ফাইল, ছবি বা ভিডিও ডিলিট করে দিতে পারেন। এমনকি নতুন ফাইল ডাউনলোড করার আগে কম্প্রেস করুন। অর্থাৎ ফাইলে অপ্রয়োজনীয় বিষয়গুলো বাদ দিয়ে ফাইল ছোট করে নিতে পারেন।

* গুগল ড্রাইভে কিছু মুছে ফেললে, এটি ট্র্যাশ ফোল্ডারে সংরক্ষণ হয় এবং ৩০ দিনের জন্য সেখানে থাকে। কিছু স্টোরেজ খালি করতে সেগুলো ম্যানুয়ালি ডিলিট করে দিন।

* গুগলের যত রেকর্ডিং আছে সব মুছে ফেলুন। প্রয়োজনীয় কিছু থাকলে সেটি আলাদা কোথাও রেখে ড্রাইভ থেকে ডিলিট করে দিন।

* ব্যাকআপ নিয়ে সতর্ক থাকুন। সবকিছু ব্যাকআপে রাখার প্রয়োজন হয় না। তাই নিয়মিত গুগল ড্রাইভ চেক করুন। যেগুলো ব্যাকআপ রাখার দরকার নেই সেগুলো মুছে স্টোরেজ খালি রাখুন।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।