মস্কোর বিরুদ্ধে ওয়াগনার প্রধানের বিদ্রোহ ঘোষণা

রুশ বাহিনীর অন্যতম সহযোগী ও বেসরকারি সামরিক বাহিনী ‘ওয়াগনার গ্রুপ’-এর প্রধান ইয়েভগেনি প্রিগোজিন (৬২) রাশিয়ার সামরিক নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছেন।

শুক্রবার (২৩ জুন) এক অডিও বার্তায় এই বিদ্রোহের ডাক দেন তিনি ।

ইয়েভগেনি প্রিগোজিন জানান, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী তার সৈন্যদের ওপর রকেট হামলার নির্দেশ দিয়েছিলেন। ওই হামলায় তার দুই হাজার যোদ্ধা নিহত হয়েছে। তিনি অবশ্য নিহতের কোনো প্রমাণ দিতে পারেননি।

তিনি জানান, আমাদের সঙ্গে ২৫ হাজার সেনা আছে। রাশিয়া কেন এমন এই বিশৃঙ্খলায় পড়ল, তা খতিয়ে দেখতে যাচ্ছি। সামরিক সদস্যদের মধ্যে তার অনেক সদস্য রয়েছে। এ ছাড়া সামরিক নেতৃত্বের মধ্যে যে দ্বন্দ্ব রয়েছে, তাও তার কথায় প্রকট হয়ে উঠেছে।

এদিকে ‘ওয়াগনার গ্রুপ’ এর বিদ্রোহ রুখতে সামরিক বাহিনীর প্রতি নির্দেশ জারি করেছে রুশ কর্তৃপক্ষ। ওয়াগনার বাহিনীর প্রধানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও জারি করা হয়েছে।

রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি বিবৃতিতে বলেছে, প্রিগোজিনের অভিযোগগুলো সত্য নয় এবং এটি একটি তথ্যগত উসকানি।

উল্লেখ্য, গত মাসে ইউক্রেইনের বাখমুত শহর দখল করার লড়াইয়ে ওয়াগনার নেতৃত্ব দিয়েছিল। ১০ মাসের মধ্যে ইউক্রেইনে সেটি রাশিয়ার সবচেয়ে বড় জয় ছিল। যুদ্ধক্ষেত্রের এই সাফল্যের সুযোগে প্রিগোজিন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সমালোচনা শুরু করেন। কয়েকমাস ধরেই তিনি রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী ও দেশটির শীর্ষ জেনারেলের বিরুদ্ধে ‘অযোগ্যতার’ অভিযোগ করে আসছিলেন।

সূত্র : বিবিসি, রয়টার্স

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।