বাড়িতে ঘন দই বসানোর টিপস

গরমে পেট ঠান্ডা রাখতে টক দই খেতে বলেন পুষ্টিবিদরা। অনেকেই তাই বাড়িতেই দই বসিয়ে নেন। এ ছাড়াও অনেকে আবার বাড়িতে বানানো দই খেতেই পছন্দ করেন। কিন্তু বাড়িতে দই বসালেও তার স্বাদ যেন কোন ভাবেই দোকানের মত ঘন হয় না। আবার দই বসানো ভালোও হয় না। দই পাতলেই হবে না, কোন পাত্রে দই পাতছেন সেটাও কিন্তু বেশ গুরুত্বপূর্ণ, তার ওপরেই নির্ভর করে দই কতটা ভালো জমবে।

জেনে নিন ঘন দই বসানোর টিপস-

    • মাটির পাত্র প্রাকৃতিক কাদামাটি দিয়ে তৈরি করা হয়, এতে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম এবং আয়রনের মতো একাধিক খনিজ উপাদান থাকে। এই খনিজগুলো দইতে মিশে গিয়ে দইয়ের স্বাস্থ্যগুণ আরও বাড়িয়ে দেয়।
  • মাটির পাত্রে দই বসালে তাতে প্রোবায়োটিক বেশি মাত্রায় তৈরি হয়। প্রোবায়োটিক হলো উপকারি ব্যাক্টেরিয়া, যা হজমে সাহায্য করে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। গরমের সময় পেটের সমস্যা যেন বেড়েই চলে। তাই প্রতিদিন খাওয়ার পরে দই খেলে হজম ভালো হয়, পেটের সমস্যাও কমে।
  • মাটির হাড়িতে একাধিক ছোট ছোট ছিদ্র থাকে এর ফলে দই খুব ভালো জমে। দই পাতলা হলে খেতে ভালো লাগে না, মাটির হাঁড়িতে দই বসালে দইয়ের পানিভাব শুকিয়ে যায় ফলে দই খুব ভালো জমে।
  • মাটির পাত্রে দই জমালে দইয়ের স্বাদও ভালো হয়। দোকানের মতো ঘন দইয়ের স্বাদ পেতে হলে মাটির হাঁড়িতেই দই জমাতে পারেন।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।