ফের উত্তপ্ত ইসরাইল

পার্লামেন্টের নতুন অধিবেশনের আগে ইসরাইলের চলমান বিক্ষোভ আরও ফুঁসে উঠেছে। সংস্কার স্থগিত করে আলোচনার আহ্বান জানানোর পরও আস্থা রাখতে না পেরে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন সাধারণ ইসরাইলিরা। সোমবারের অধিবেশনকে কেন্দ্র করে দেশটির রাজধানী তেল আবিবের রাস্তায় জড়ো হয়েছেন হাজার হাজার মানুষ।

আলজাজিরা জানিয়েছে, সুপ্রিম কোর্টের ক্ষমতা হ্রাসের লক্ষ্যে আনা সংস্কার কর্মসূচির বিরুদ্ধে জানুয়ারি থেকে বিক্ষোভ করছেন সাধারণ ইসরাইলিরা। বিচারব্যবস্থায় বদল আনতে ইসরাইল সরকার দেশটির সর্বোচ্চ আদালতের ক্ষমতা হ্রাসের পরিকল্পনা করেছিল।

তুমুল বিক্ষোভের মুখে মাস খানেক আগে সংস্কার স্থগিত করে আলোচনার প্রস্তাব দেন ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তবে সরকারের পরিকল্পনা স্থগিত করার বিষয়টি নিয়ে বিক্ষোভকারীদের পাশাপাশি সন্দিহান দেশটির বিরোধীদলও। আলোচনায় এখনও সমঝোতায় পৌঁছাতে পারেনি নেতানিয়াহু সরকার।

বিক্ষোভরত একজন শিক্ষার্থী কাতারভিত্তিক সংবাদমাধ্যমটিকে বলেন, ইসরাইলের গণতন্ত্র হুমকির মুখে। টানা ১৭ সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে। চলমান আলোচনায় সরকারের অনেক বিবৃতিই আমাদের চিন্তার কারণ। আমাদের ধারণা, এই আলোচনা বাস্তবসম্মত ও সঙ্গতিপূর্ণ হবে না। এমন হলে তা আমরা মেনে নেব না।

তবে নেতানিয়াহু বলছেন, সংস্কারের উদ্দেশ্য সরকারের বিভিন্ন শাখার মধ্যে ভারসাম্য সৃষ্টি করা।

গত ডিসেম্বরে ষষ্ঠবারের মতো ইসরাইলের প্রধানমন্ত্রী হন নেতানিয়াহু। তিনি অভিযোগ করেছেন, তার পতনের জন্য এই আন্দোলন চালাচ্ছে বিক্ষোভকারীরা। তার বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগগুলোও অস্বীকার করেছেন তিনি।

 

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।