নেপালে নিষিদ্ধ বলিউড সিনেমা ‘আদিপুরুষ’

মুক্তির আগে থেকেই নানান বিতর্কে জর্জরিত ছিল ‘বাহুবলী’খ্যাত দক্ষিণ ভারতের সুপারস্টার প্রভাস অভিনীত সিনেমা ‘আদিপুরুষ’।

রামায়নের গল্প নিয়ে নির্মিত এ সিনেমায় রামের ভূমিকায় অভিনয় করেছেন প্রভাস। বারনের ভূমিকায় আছেন সাইফ আলী খান। আর সীতার চরিত্র রাঙিয়েছেন কৃতি শ্যানন।

মুক্তির প্রথম তিন দিনে বিশ্বব্যাপী প্রায় ৩০০ কোটি রুপি আয় করে রীতিমতো রেকর্ড গড়েছে ওম রাউত পরিচালিত এ সিনেমাটি। তবে বিতর্ক পিছু ছাড়ছে না কোনোভাবেই।

আগে থেকেই ভারতের বিভিন্ন জায়গায় এ সিনেমার বিরুদ্ধে কথা বলতে দেখা গেছে অনেককেই। এবার ক্ষেপেছে নেপালিরা। সীতাকে ভারতকন্যা বলায় ক্ষুব্ধ হয়ে আদিপুরষ তো বটেই, সব ধরনের বলিউড সিনেরাম ওপর নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি। ভারতীয় গণমাধ্যমে প্রকাশ, এ সিনেমায় এ সীতাকে ভারতের কন্যা বলে দাবি করা হয়।

সেটার বিরোধিতা করেন নেপালের রাজধানী কাঠমাণ্ডুর মেয়র মেয়র বালেন্দ্র শাহ। তিনি সিনেমার এই নির্দিষ্ট অংশটা মুছে ফেলার অনুরোধ করেন নির্মাণ সংশ্লিষ্টদেরন। কিন্তু সেটা করা হয়নি বলে কাঠমান্ডুতে এ সিনেমাসহ সব ধননের বলিউডি ছবিকে নিষিদ্ধ ঘোষণা করেন মেয়র। ১৮ জুন এ নির্দেশ জারি করেন তিনি।

এর ফলে নেপালে বন্ধ হয়ে গেছে আদিপুরুষের প্রদর্শনী। বালেন্দ্র শাহের মতে, সীতা জনকপুরের রাজা জনকের কন্যা ছিলেন। আদিপুরুষ সিনেমায় তাকে ভারতের কন্যা বলে দাবি করা হয়েছে অথচ জনকপুর নেপালে অবস্থিত।

এ প্রসঙ্গে মেয়র বালেন্দ্র শাহ গণমাধ্যমকে বলেন, ‘আমরা এ সিনেমার নির্মাতাদের বলেছিলাম যেখানে জানকীকে ভারতীয় বলে দাবি করা হয়েছে সেই জায়গাটা সরিয়ে দিতে। নেপালের সরকার এবং নেপালিদের কাছে নেপালের সার্বভৌমত্ব, স্বাধীনতা আত্মসম্মান সবার আগে। তাই যতক্ষণ না এ আপত্তিকর জায়গা বদলানো হচ্ছে ততক্ষণ কাঠমাণ্ডুর মিউনিসিপ্যাল এলাকায় কোনো বলিউডি ছবি প্রদর্শিত হবে না।’

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।