দ্রুত ওজন কমাবে পাকা পেঁপে

পাকস্থলী ভালো রাখতে অনেকেই নিয়মিত পাকা পেঁপে খান। এতে এত পরিমাণ পুষ্টিকর উপাদান যেমন ভিটামিন, প্রাকৃতিক খনিজ পদার্থ ও অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যে ত্বক থেকে শুরু করে হার্ট, সব ক্ষেত্রেই পাকা পেঁপে খুবই উপকারী। তবে পাকা পেঁপে খেয়ে যে ওজন কম করা যায় এটা হয়ত জানেন না অনেকেই।

জেনে নিন ওজম কমাতে পাকা পেঁপে যেভাবে কাজ করে-

পাঁকা পেপেতে হাই ফাইবার থাকে: ওয়েট লস ডায়েটে পাকা পেঁপে রাখা হয় কারণ এতে প্রচুর পরিমাণ ফাইবার আছে। তাই পাকা পেঁপে খেলে পেট দীর্ঘক্ষণ ভরে থাকে। এর ফলে ঘন ঘন খিদে পাওয়ার প্রবণতা যেমন কমে তেমন আবার খিদের তাড়নায় সহজলভ্য এম্পটি ক্যালোরি বা ফাস্ট খাবারের দিক হাত বাড়ানোর প্রয়োজন পড়ে না।

লো ক্যালোরি: ওয়েট লস জার্নিতে খুবই গুরুত্বপূর্ণ ক্যালোরি কাউন্ট ঠিক রাখা বা নিয়ন্ত্রণে রাখা। এক্ষেত্রে পেঁপে খুবই উপকারী। অন্যান্য ফলের তুলনায় পেঁপের ক্যালোরি অনেক কম। এক কাপ পাকা পেঁপে খাওয়া মানে শরীরে ৬৩ ক্যালোরি যায়। ফলে আপনার ক্যালোরি কাউন্ট নিয়ন্ত্রণে থাকে।

সুগার কন্টেন্ট কম: পাকা পেঁপেতে ন্যাচারাল সুগার কন্টেন্ট খুবই কম। এই কারণেই ওয়েট লস ডায়েটে সব সময় পাকা পেঁপে খাওয়ার পরামর্শ দেন ডায়েটিশিয়ানরা। কারণ ওজন কম করতে গিয়ে শুধু আর্টিফিশিয়ালই নয় ন্যাচারাল সুগারও যথাসম্ভব কম খাওয়া উচিত।

পুষ্টিকর উপাদান: পাকা পেঁপেতে ভিটামিন এ ও ভিটামিন ই সহ এত রকমের ভিটামিন, খনিজ পদার্থ থাকে যে এগুলো ওজন কম করতে খুবই কার্যকরী। ওজন কম করতে সাহায্য করার পাশাপাশি পুষ্টিকর এই সব উপাদান আপনার সার্বিক স্বাস্থ্যের ওপর ইতিবাচক প্রভাব ফেলে।

মেটাবলিক রেট বাড়িয়ে দেয়: ওজন সঠিকভাবে কম করার প্রথম শর্তই হলো মেটাবলিজম রেট যেন ভালো থাকে। কারণ বডির মেটাবলিক রেট কম হলে ওজন কমানোর যত চেষ্টাই করুন না কেন সব বৃথা যাবে। পাকা পেঁপে যে শুধু পাচনতন্ত্রকে ভালো রাখে তাই নয় বরং বিপাকক্রিয়াকেও বাড়িয়ে তোলে। এতে ওজন কম করার কাজও সহজ হয়।

ওজন কম করতে নিত্যদিনের খাদ্যতালিকায় সাধারণত ফল রাখার উপদেশ দেন ডায়টিশিয়ানরা। এক্ষেত্রে যে কোনও মৌসুমি ফল খেলে উপকার পাওয়া যায়। তবে পাকা পেঁপে এমনটা একটা ফল যা বারোমাসই পাওয়া যায়। তাই আপনার ওয়েট লস জার্নির পথ মসৃণ করতে নিত্যদিনের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন পাকা পেঁপে।

সতর্কতা: পেঁপে শরীরের জন্য খুবই উপকারী। তবে নিয়মিত পেঁপে খাওয়া শুরু করার আগে অবশ্যই চিকিত্সকের পরামর্শ নিন। দিনে শরীরের প্রয়োজন অনুযায়ী কতটা পেঁপে খাওয়া যেতে পারে সেটা জেনে রাখা দরকার।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।