দ্বিতীয় সমাবর্তনের আশা পূরণ হচ্ছে নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ২০০৬ সালের ৯ মে প্রতিষ্ঠিত হয়। এই দীর্ঘ ১৮ বছরে মাত্র একবার সমাবর্তন আয়োজন হয়েছে। ২০১৭ সালের ১৯ এপ্রিল প্রথম সমাবর্তনটি অনুষ্ঠিত হয়। এরপর অর্ধযুগ ধরে চলেছে দ্বিতীয় সমাবর্তনের আলোচনা। অবশেষে দ্বিতীয় সমাবর্তন আয়োজনের একটি ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

মঙ্গলবার (৩০ মার্চ) রাতে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু স্কয়ারে আয়োজিত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এই ঘোষণা দেন তিনি। এই অনুষ্ঠানের আয়োজক হিসেবে ছিলেন শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. রাকিবুল হাসান রাকিব।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, আমি শিক্ষার্থীদের একটি সুখবর দিতে চাই। সুখবরটি হলো- আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে আমাদের বিশ্ববিদ্যালয়ে প্রতীক্ষিত দ্বিতীয় সমাবর্তন আমরা আয়োজন করব।

জানা গেছে, প্রথম সমাবর্তনে ২০১০-১১ শিক্ষাবর্ষ পর্যন্ত মোট পাঁচটি ব্যাচের ১ হাজার ৩৯৯ জন গ্র্যাজুয়েট অংশগ্রহণ করেন। সমাবর্তনে ২৯ শিক্ষার্থীকে ৩২টি স্বর্ণপদক দেওয়া হয়। এরপর এখন পর্যন্ত আরও অন্তত ৭টি ব্যাচের গ্র্যাজুয়েটরা সমাবর্তনের আশায় আছেন। সর্বশেষ স্নাতক ২০১৭-১৮ শিক্ষাবর্ষের লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা-বিভাগ, আইন ও বিচার বিভাগ সহ কয়েকটি বিভাগের শিক্ষার্থীরা পাস করে সমাবর্তনের আশায় রয়েছেন।

চলতি বছরের ২৫ ফেব্রুয়ারি আরটিভি নিউজে ‘নজরুল বিশ্ববিদ্যালয় : প্রতিষ্ঠার ১৮ বছরে মাত্র একটি সমাবর্তন’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করা হয়। বিশ্ববিদ্যালয়টিতে দীর্ঘদিন কেন সমাবর্তন আয়োজন হয় না এর জবাবে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর ওই সময় জানান, ‘দীর্ঘদিন কেন সমাবর্তন হয়নি, তা আমার জানা নেই। সমাবর্তন যাতে হয়, সেই ব্যবস্থা করব। আগামী মে মাসে আমরা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে, এ বিষয়ে সময় চাইব।’

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।