গুগলে চালু হল এসজিই

পরীক্ষামূলকভাবে সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্স (এসজিই) সুবিধা চালু করেছে টেক জায়ান্ট গুগল। নতুন এ সুবিধা চালু হওয়ায় ব্যবহারকারী কোনো তথ্য অনুসন্ধান করলে এআইয়ের মাধ্যমে সেগুলোর উত্তর দ্রুত দেখাবে গুগল। সার্চ ফলাফলের ওপরের দিকে থাকবে এগুলো। এতে করে বিভিন্ন ওয়েবসাইটে আলাদা করে প্রবেশ করতে হবে না ব্যবহারকারীদের। দ্য ভার্জ।

এআই সমর্থিত গুগল সংস্করণে কোনো কিছু অনুসন্ধান করলে লিংকের পাশাপাশি সেগুলোর তথ্য ও স্ন্যাপশট দেখা যাবে। সার্চ বারের নিচে থাকবে স্ন্যাপশটগুলো। এগুলো মূলত বিভিন্ন সূত্র থেকে সংগ্রহ করা তথ্যের এআইয়ের মাধ্যমে তৈরি সারাংশ। গুগলের নতুন ল্যাঙ্গুয়েজ মডেল ‘পাম ২’ ব্যবহার করে উত্তর দেখাবে এ স্ন্যাপশটগুলো। আপাতত পরীক্ষামূলকভাবে চালু হওয়ায় এ সুবিধা সবাই ব্যবহারের সুযোগ পাচ্ছেন না। তবে এ লিংকে প্রবেশের পর নিবন্ধন করে এ সুবিধা পরখ করা যাবে। শিগগিরই এ সুবিধা সবার জন্য উন্মুক্ত করার কথা রয়েছে। এদিকে, গুগল সার্চে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তি যুক্ত হলে বিভিন্ন ওয়েবসাইটের ভিজিটর কমে যাওয়ার আশঙ্কা করছেন অনেকে।

গুগল সার্চে এআই প্রযুক্তি যুক্ত হলে সার্চ বারে ব্যবহারকারীরা কোনো প্রশ্ন লিখলে তা বিস্তারিতভাবে দেখাবে গুগল। ফলে সার্চ ইঞ্জিনের ফলাফল দেখার পর আর একাধিক ওয়েবসাইটে প্রবেশ করতে হবে না ব্যবহারকারীকে।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।