ইতালিকে হারিয়ে বিশ্বকাপের শিরোপা উরুগুয়ের

দুই ফেভারিট আর্জেন্টিনা ও ব্রাজিলের বিদায়ে অনেকটাই বর্ণহীন হয়ে উঠেছিল অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপ। তবে যুবাদের শ্রেষ্ঠত্বের মর্যাদার দাবিতে ফাইনালে নেমেছিল ইতালি ও উরুগুয়ে। প্রথমবারের মতো শিরোপার হাতছানি নিয়েই মাঠে নেমেছিল দল দুটি। এর মধ্যে ফাইনালে প্রথমবারই জায়গা নেয় ইতালি। অন্যদিকে দুইবার ফাইনাল খেললেও শিরোপা আক্ষেপেই কেটেছে উরুগুয়ের।

তবে তৃতীয়বারের চেষ্টায় শিরোপা খরা কেটেছে দলটির। বড়দের আসরে চারবারের চ্যাম্পিয়ন ইতালির স্বপ্ন গুঁড়িয়ে ১-০ গোলে যুবাদের বিশ্বকাপের রাজত্ব মুকুট নিজেদের করে নিয়েছে লুইস সুয়ারেজের উত্তরসূরিরা।

আর্জেন্টিনার টোলোসার ডিয়াগো ম্যারাডোনা স্টেডিয়ামে পুরো ম্যাচের নিয়ন্ত্রণ ছিল উরুগুয়ের। তবে বল দখলে এগিয়ে ছিল ইতালিয়ানরা। পুরো ম্যাচে ইতালির গোলবারে ১৫টি শট নিয়েছে উরুগুইয়ানরা। অন্যদিকে মাত্র তিনটি শট নিয়েই ক্ষান্ত থেকেছে ইতালি, যার একটিও লক্ষ্যে ছিল না।

একের পর এক আক্রমণ চালালেও কাঙ্ক্ষিত গোলের দেখা পাচ্ছিল না, দক্ষিণ আমেরিকার দলটি। ম্যাচের শুরু থেকেই সমান তালে আক্রমণ চালালেও গোলশূন্য ব্যবধানেই শেষ হয় প্রথমার্ধ। দ্বিতীয়ার্ধেও চলতে থাকে একই ধাঁচের আক্রমণ। তবে কোনো দলই কাঙ্ক্ষিত গোলের দেখা পাচ্ছিল না।

একপর্যায়ে অতিরিক্ত সময়ে ম্যাচ গড়ানোর শঙ্কাও জেগেছিল। তবে শঙ্কা উড়িয়ে ম্যাচের শেষ দিকে গোল করে ইতালির শিরোপা স্বপ্ন ধূলিসাৎ করেন লুসিয়ানো রদ্রিগেজ। ম্যাচের অন্তিম মুহূর্তে ৮৬তম মিনিটে দলকে সাফল্য এনে দেন ১৯ বছর বয়সী এ ফরোয়ার্ড। এর পরই আনন্দে ভাসেন গ্যালারির প্রায় ৪০ হাজার দর্শক।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।