ইউক্রেনে অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বান চীনের

ইউক্রেনের মিত্রদের কিয়েভে অস্ত্র পাঠানো বন্ধ করে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন ইউরেশীয় বিষয়ক চীনা দূত লি হুই। শুক্রবার (২ জুন) বেইজিংয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এ আহ্বান জানান তিনি।

লি বলেন, আমরা যদি সত্যিই যুদ্ধ বন্ধ করতে ও শান্তি অর্জন করতে চাই, তাহলে আমাদের যুদ্ধক্ষেত্রে অস্ত্র পাঠানো বন্ধ করতে হবে। ইউক্রেন সংকটের বেদনাদায়ক অভিজ্ঞতা যেভাবে বর্তমান অবস্থায় পৌঁছেছে, তা সব পক্ষের সামর্থের প্রতিফলন।

যুদ্ধের অবসান ঘটাতে আলোচনায় অংশ নেওয়ার ক্ষেত্রে অনেক সীমাবদ্ধতা রয়েছে। তবে কোনো পক্ষই শান্তি আলোচনার দরজা পুরোপুরি বন্ধ করে দেয়নি।

যুক্তরাষ্ট্র ইউক্রেনে অস্ত্রের বৃহত্তম সরবরাহকারী। গত বছর আক্রমণের পর থেকে দেশটি এ পর্যন্ত ইউক্রেনকে প্রায় তিন হাজার সাতশো কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে। গত মাসে যুক্তরাজ্যও রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইউক্রেনকে আরও অস্ত্র দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।