আইসক্রিমের মতো খেতে ব্লু জাভা বানানা

সারা বিশ্বেই পুষ্টিকর খাবার হিসেবে পরিচিত কলা। দিনের যেকোনও সময়ে এই ফল নিয়ম করে খান অনেকেই। এর মধ্যে রয়েছে হাজার পুষ্টিগুণ। শুধু তাই নয়, অনেকক্ষণ পেটও ভরিয়ে রাখে এই ফল। কিন্তু এবার এক ধরণের কলার খোঁজ পাওয়া গিয়েছে, যার স্বাদ নাকি একদম আইসক্রিমের মতো।

সাধারণ সবুজ কাঁচকলা বা সিঙ্গাপুরি কলা কিংবা পেকে যাওয়া হলুদ মর্তমান বা অন্যান্য কলার থেকে এই নতুন ধরণের কলা বর্ণেও একদম আলাদা। এই কলার খোসায় রয়েছে হালকা নীল আভা। ভেতরে ফলটা অবশ্য সাদা রঙের। তবে খোসার রঙ সাদাটে নীল। বিশেষ নামও রয়েছে এই কলার। একে বলে ব্লু জাভা বানানা। ভ্যানিলা আইসক্রিমের মতো খেতে এই কলা মূলত দক্ষিণ এশিয়ায়। হাওয়াই দ্বীপপুঞ্জে এই ধরণের কলা খুবই বিখ্যাত।

জানা গিয়েছে, এটি একটি হাইব্রিড ফল। অন্য দু’ধরণের কলা Musa balbisiana এবং Musa acuminata– র মধ্যে হাইব্রিড করেই এই কলার ফলন হয়। চরম শীতেও এই কলার ফলন হতে পারে। ফ্রিজিং পয়েন্ট অর্থাৎ হিমাঙ্কের নীচের তাপমাত্রাতেও ভালো থাকে এই ফল। তবে এই কলার ফলনের জন্য আদর্শ তাপমাত্রা হল ৪০ ডিগ্রি ফারেনহাইট। কাঁচা অবস্থায় নীলাভ রঙ থাকলেও পেকে গেলে একটা হালকা হলুদ আভা দেখা দেয় খোসায়।

স্বাদের পাশাপাশি এই কলাতেও রয়েছে অনেক পুষ্টিগুণ। ফাইবার, ম্যাঙ্গানিজ, ভিটামিন সি এবং বি৬ সবই রয়েছে এই ফলে। এ ছাড়াও প্রচুর পরিমাণে আয়রন, ফসফরাস, থিয়ামিন এবং সেলেনিয়াম থাকে এই ব্লু জাভা বানানা-তে।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।