অভিনব যুদ্ধ প্রস্তুতির আহ্বান চীনা জেনারেলের

পশ্চিমাদের সঙ্গে যে কোনো যুদ্ধের আগে প্রচলিত যুদ্ধ কৌশলের পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তাসহ অভিনব যুদ্ধ প্রস্তুতির বৃহত্তর সমন্বয়ের আহ্বান জানিয়েছেন একজন শীর্ষ চীনা জেনারেল। ইউক্রেন সংকটের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে তিনি এমন আহ্বান জানিয়েছেন।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, সোমবার অফিসিয়াল স্টাডি টাইমসে লেখা এক নিবন্ধে তিনি এমন কথা বলেছেন।

ওয়াং হাইজিয়াং নামে চীনের পিপলস লিবারেশন আর্মির ওই কমান্ডার জেনারেল লিখেছেন, রাজনৈতিক যুদ্ধ, আর্থিক যুদ্ধ, প্রযুক্তিগত যুদ্ধ, সাইবার ওয়ারফেয়ার, এবং জ্ঞানভিত্তিক যুদ্ধের সঙ্গে ইউক্রেন সংঘাত থেকে হাইব্রিড যুদ্ধের একটি নতুন ধারার উদ্ভব হয়েছে।

পিপলস লিবারেশন আর্মির ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের কমান্ডার জেনারেল ওয়াং হাইজিয়াং জানিয়েছেন, মন্থর অর্থনীতি এবং কোভিড-১৯ এর মহামারি সত্ত্বেও জাতীয় নিরাপত্তা এবং পশ্চিমের কাছ থেকে অনুভূত হুমকি প্রতিহত করার জন্য নিরাপত্তা চ্যালেঞ্জের ক্ষেত্রে দেশকে প্রস্তুত করার চীনা প্রচেষ্টা শিথিল হয়নি। বরং প্রতিরক্ষা ব্যয় এ বছর টানা অষ্টম বছরের মতো বাড়তে যাচ্ছে।

তিনি বলেন, চীনা বাহিনী সামরিক প্রস্তুতির ক্ষেত্রে শুধু পশ্চিমারা নয়, বরং নিজের প্রতিবেশী এবং তাইওয়ানকেও ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।