বিশ্বব্যাংককে বিকল্প উপায় খোঁজার পরামর্শ শেখ হাসিনার

মহামারি, সংঘাত এবং জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট চলমান বৈশ্বিক সংকটগুলো যাতে বাংলাদেশের মতো অর্থনীতির দেশগুলো ভালোভাবে মোকাবিলা করতে পারে সেজন্য বিশ্বব্যাংকসহ অন্যান্য উন্নয়ন অংশীদারদের একটি কার্যকর বিকল্প খুঁজে বের করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যকার অংশীদারিত্বমূলক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে সোমবার (১ মে) জাতিসংঘ সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোট ৫টি পরামর্শ দেন।

এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড আর. মালপাস।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মহামারি, সশস্ত্র সংঘাত এবং জলবায়ু জরুরি কারণে সৃষ্ট চলমান বৈশ্বিক বহুমাত্রিক সংকট বেশিরভাগ উন্নয়নশীল দেশের অর্থনীতিকে তীব্র চাপে ফেলেছে। আমাদের কিছু উন্নয়ন অংশীদার তাদের ঋণের খরচ এবং সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে, এটি তাদের মূল উদ্দেশ্য থেকে বিচ্যুত করছে।

দ্বিতীয় পরামর্শে তিনি বলেন, ২০২৬ সালে জাতিসংঘের স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে মসৃণ ও টেকসই উত্তরণের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ।

প্রধানমন্ত্রী মসৃণ উত্তরণে বাংলাদেশের মানবসম্পদ উন্নয়ন এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়ন কর্মসূচিতে বিশ্বব্যাংককে সহায়তা করার অনুরোধ করেন। এছাড়া বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সহায়তা চালিয়ে যাওয়ার প্রয়োজনীয়তার কথা বলেন।

তৃতীয় পরামর্শে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার আকাঙ্খার সঙ্গে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলোকে সম্পৃক্ত করেছে।

এসডিজি বাস্তবায়নের জন্য বিশ্বব্যাংক এবং অন্যান্য উন্নয়ন সহযোগীরা বর্ধিত ছাড় এবং উদ্ভাবনী অর্থায়ন করবে এমন প্রত্যাশা করেন প্রধানমন্ত্রী।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।