পিঠের চোট নিয়েই অনুশীলনে তামিম

আগামী বুধবার থেকে শুরু হতে যাচ্ছে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্ট ম্যাচ। আর সেই টেস্টকে সামনে রেখে আজ রোববার সকাল থেকে অনুশীলনে নেমেছে লিটন দাসের দল। তবে সবার আলোচনায় ওপেনার তামিম ইকবালের ইনজুরি। 

পিঠের ব্যথায় আসন্ন টেস্টে এই বাঁ-হাতি ব্যাটারকে পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। তবে তার জন্য শেষ পর্যন্ত অপেক্ষা করার কথা জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এদিন মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সকাল ১০টা থেকে অনুশীলন শুরু হয়েছে। সেখানে দলের সঙ্গে যোগ দিয়েছেন তামিম ইকবাল। যদিও এখনও তার ব্যাকপেইনের পুরোনো ব্যথা সেরে ওঠেনি। তবুও দুই দিন পর আবারও অনুশীলন করছেন ওয়ানডে ফরম্যাটের এই টাইগার অধিনায়ক।

ফিল্ডিং কোচ শেন ম্যাকডরমটের ছোড়া বলটা ধরতে গিয়েই ব্যথাটা মাথাচাড়া দিয়ে ওঠে। পিঠে হাত দিয়ে চোখ বুঝে ব্যথাটা গিলে ফেলার চেষ্টা করেন তামিম ইকবাল। তার শরীরী ভাষায় পিঠের তীব্র ব্যথার যন্ত্রণা স্পষ্ট। দূর থেকে তামিমের এ অবস্থা দেখে দৌড়ে আসেন আফগানিস্তান সিরিজে বাংলাদেশ দলের ফিজিওর ভূমিকায় থাকা মোজাদ্দেদ আলফা সানি। কিন্তু ব্যথায় কাতর তামিম ফিজিওকে সরে যেতে বলেন।

স্বাভাবিকভাবেই তামিমের ফিল্ডিং সেশনটা লম্বা হয়নি। মিনিট পাঁচেকের জন্য ফিল্ডিং অনুশীলন করেই সেখান থেকে সরে যান জাতীয় দলের এই ওপেনার। ব্যথা নিয়ে তামিমের এই লড়াই চলেছে ব্যাটিং অনুশীলনের সময়ও। ইনডোরে ব্যাটিং অনুশীলনের সময় জাতীয় দলের পেস বোলার তাসকিন আহমেদ ও খালেদ আহমেদের বলেও ভুগতে দেখা গেছে তাঁকে। এই দুই পেসারের সঙ্গে একজন নেট বোলারও ছিলেন।

বিশেষ করে পেসারদের শর্ট লেংথের বলে খেলতে গেলেই তামিমের অস্বস্তিটা চোখে পড়ছিল। নেট বোলার একটি বল পেছনে করলেই তাকে ফুল লেংথে বল করতে বলছিলেন তামিম। তাসকিনের বেলায়ও মিলেছে একই নির্দেশনা। পেসারদের বিপক্ষে ব্যাক–ফুট পাঞ্চ করেছেন বেশ কয়েকবার। প্রতিবারই শট খেলার পর এক হাত দিয়ে পিঠ চেপে ধরতে দেখা গেছে তামিমকে। তবে ফুল লেংথের বলে ড্রাইভ খেলতে সমস্যা হচ্ছিল না এই বাঁহাতির।

স্পিনারদের নেটেও তামিমকে ভুগতে দেখা গেছে। তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের ফুল লেংথের বলে সহজেই ড্রাইভ খেলছিলেন তিনি। কিন্তু ব্যাকফুটেই যত ব্যথা। মিরাজের একটি শর্ট বলে পুল শট খেলে তো ব্যথায় কাতরে ওঠেন তিনি। সঙ্গে সঙ্গে পিঠে হাত দিয়ে উইকেটে বসে পড়তে দেখা যায়। তামিমের মিনিট বিশেকের নেট সেশনের সমাপ্তি হয় এর কিছুক্ষণ পর।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।