সৌদিতে আজ দূতাবাস খুলছে ইরান

ইরান আজ সোমবার (৬ জুন) সৌদি আরবের রাজধানীতে অবস্থিত দূতাবাস ও কূটনৈতিক মিশনগুলো পুনরায় খুলতে যাচ্ছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি এ তথ্য জানিয়েছেন। এ ছাড়া ওআইসিতে কাজ শুরু করবেন ইরানের স্থায়ী প্রতিনিধি।

ইরান ও সৌদি আরব উভয় দেশের সংবাদমাধ্যম এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। এর মাধ্যমে দীর্ঘ সাত বছর পর মধ্যপ্রাচ্যের দুই গুরুত্বপূর্ণ মুসলিম দেশের মধ্যে পুনরায় কূটনীতিক সম্পর্ক স্থাপিত হতে যাচ্ছে।

ইরানের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম প্রেস টিভি জানিয়েছে, নাসের কানয়ানি সোমবার রাজধানী তেহরানে এক সংবাদ সম্মেলনে বলেছেন, মঙ্গলবার ও বুধবার (৬ ও ৭ জুন) রিয়াদে ইরান দূতাবাস এবং জেদ্দায় ইরানি কনস্যুলেট আবার চালু করা হবে। একই সঙ্গে ইসলামি সহযোগিতা সংস্থা তথা ওআইসিতে ইরানের স্থায়ী প্রতিনিধি তার কাজ শুরু করবেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, রিয়াদে অবস্থিত ইরানি দূতাবাস এবং জেদ্দায় ইরানি কনস্যুলেট নিজেদের হজ যাত্রীদের প্রয়োজনীয় কাজকর্ম দেখভালের কাজ এরই মধ্যে শুরু করেছে।

গত ১০ মার্চ ইরান ও সৌদি আরব পরস্পরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আবার চালু করার সিদ্ধান্ত ঘোষণা করে। চীনের মধ্যস্থতায় বেইজিংয়ে এ সংক্রান্ত চুক্তি সই করেন ইরান ও সৌদি আরবের সর্বোচ্চ নিরাপত্তা কর্মকর্তারা।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।