সরকার অনুমতি না দিলে পাকিস্তান বিশ্বকাপ খেলতে ভারত যাবে না

ভারতের একগুয়েমির কারণে জটিলতা চরম আকার ধারণ করেছে। সেপ্টেম্বরে এশিয়া কাপ হওয়ার কথা পাকিস্তানে; কিন্তু ভারত জানিয়েছে তারা এশিয়া কাপ খেলতে পাকিস্তান যাবে না। 

বিকল্প হিসেবে পাকিস্তান একটি ‘হাইব্রিড মডেল’ প্রস্তাব করেছে। সেই প্রস্তাবে বলা হয় ভারতের খেলাগুলো নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করা হবে, আর বাকি দেশগুলোর খেলা হবে পাকিস্তানে। এ প্রস্তাবেও রাজি নয় ভারত। তাদের দাবি এশিয়া কাপের ভেন্যু পাকিস্তান থেকে সরিয়ে নেওয়া হোক।

ভারতের এমন একগুয়েমির কারণে বেঁকে বেসেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডও (পিসিবি)। পিসিবি বলেছে ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তান সফরে না গেলে অক্টোবর-নভেম্বরে বিশ্বকাপ খেলতে তারাও ভারত সফরে যাবে না।

ভারত-পাকিস্তানের এ সমস্যার সমাধানে ১৫ বছর পর পাকিস্তান সফরে গেছেন আইসিসির সভাপতি গ্রেগ বার্কলে ও প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস। সফরে পাকিস্তানের বিশ্বকাপে অংশগ্রহণ নিয়ে কথা উঠেছে।

পাকিস্তানের ইংরেজি সংবাদমাধ্যম ‘দ্য নিউজ’ জানিয়েছে পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি স্পষ্ট ভাষায় আইসিসি সভাপতিকে জানিয়ে দিয়েছেন, পাকিস্তান সরকার যদি অনুমতি দেয়, তবেই বিশ্বকাপ খেলতে ভারত যাবে পাকিস্তান।

পাকিস্তান সরকার যদি ভারতে বিশ্বকাপ খেলার অনুমতি না দেয়, সেক্ষেত্রে বিকল্পও ভেবে রেখেছে পিসিবি। তখন পাকিস্তান তাদের বিশ্বকাপের ম্যাচগুলো বাংলাদেশ বা অন্য কোনো নিরপেক্ষ ভেন্যুতে খেলতে চাইবে।

বিশ্বকাপ খেলতে পাকিস্তান ক্রিকেট দলের ভারতে না যাওয়া কিংবা নিরপেক্ষ ভেন্যুতে খেলতে চাওয়ার বিষয়টি নিয়ে বেশ চিন্তিত আইসিসি।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।