শিরোপা তুমি কার?

উয়েফা নেশনস লিগের শিরোপা নির্ধারণীর লড়াইয়ে রোববার রাতে মাঠে নামবে স্পেন ও ক্রোয়েশিয়া। বাংলাদেশ সময় রাত পৌনে ১টায় মাঠে নামবে দুই দল। ম্যাচটি হবে নেদারল্যান্ডসের রটারডাম স্টেডিয়ামে।

এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে ৯ বার। হেড টু হেড পরিসংখ্যান বেশ এগিয়ে রাখছে স্পেনকে। ৯ ম্যাচে স্প্যানিশদের জয় পাঁচ ম্যাচে। অপরদিকে এক ড্রয়ের সঙ্গে ক্রোয়েশিয়ার অর্জন তিন জয়।

সবশেষ ২০২১ সালে ইউরোতে মুখোমুখি হয়েছিল দুই দল। সেই ম্যাচে ক্রোয়েশিয়াকে ৫-৩ গোলে হারিয়েছিল স্পেন।

দুই দলই ভুগছে শিরোপা খরায়। ২০১২ সালের ইউরোর পর আর কোন শিরোপার স্বাদ পায়নি স্পেন। সেই সঙ্গে সেই ক্ষত আরও বাড়িয়ে তুলছে গেল আসরের ইউরো ফাইনালে হারের ক্ষত। তাই স্বভাবতই নেশনস লিগের ফাইনালে জিতে শিরোপা খরা ঘোচানোর লক্ষ্যেই মাঠে নামবে স্প্যানিশরা।

পরিসংখ্যানে স্পেন এগিয়ে থাকলেও ছেড়ে কথা বলতে নারাজ ক্রোয়েশিয়া। বিশ্বকাপের খুব কাছাকাছি গিয়েও সেটি হাতছাড়া হয়েছিল ক্রোয়াটদের। দ্বিতীয় ও তৃতীয় হয়ে দুইবার শেষ করতে হয়েছিল তাদের বিশ্বকাপ মিশন। স্বভাবতই শিরোপা ক্ষুধাতা তাদেরও প্রবল। যে কারণে নেশনস কাপের ফাইনালে জিততে মরিয়া থাকবে তারাও।

নিজেদের সেরাটা দিয়ে শিরোপা অর্জনের দিকে চোখ রেখেই মাঠে নামতে চান স্প্যানিশ কোচ লুইস দে লা ফুয়েন্তে। ম্যাচপূর্ব সংবাদসম্মেলনে তিনি বলেন, ‘আমরা চাই নিজেদের সেরাটা দিয়ে সফলতা নিয়ে আসতে। যদি সেটি করতে পারি, তাহলে আমাদের কোনো হতাশা থাকবে না। আমরা জয়ের ব্যাপারে আশাবাদী। আশা করছি, ছেলেরা নিরাশ করবে না।’

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।