লন্ডনে রেকর্ড দামে বিক্রি টিপু সুলতানের তলোয়ার

লন্ডনের বনহ্যামস নিলাম হাউজে এক কোটি ৪০ লাখ পাউন্ডে বিক্রি হয়েছে ১৮ শতকে প্রখ্যাত ভারতীয় শাসক টিপু সুলতানের তলোয়ার।

মঙ্গলবার টিপু সুলতানের বিখ্যাত তলোয়ারটি নিলামে তোলা হয় বলে জানায় সিএনএন। এটি ধারণার চেয়ে সাত গুণ বেশি দামে বিক্রি হয়।

এক বিবৃতিতে বনহ্যামস কর্তৃপক্ষ জানান, তাদের নিলাম হাউজে এখন পর্যন্ত বিক্রি হওয়া ভারতীয় এবং ইসলামী ঐতিহ্যবাহী কোনো জিনিসের এটাই সর্বোচ্চ দাম।

বনহ্যামস এর ইসলামিক অ্যান্ড ইন্ডিয়ান গ্রুপের প্রধান নিমা সাঘরচি বলেন, ‘‘তলোয়ারটি একটি অসাধারণ ইতিহাস রয়েছে। এটির উৎসও আশ্চর্যজনক এবং অতুলনীয় কারুকার্যমণ্ডিত।

‘‘এটির নিলামে যে দারুণ প্রতিদ্বন্দ্বীতা হবে তাতে আশ্চর্যের কিছু ছিল না। দুইজন ফোনে এবং নিলাম কক্ষে একজন এটি পেতে মরিয়া ছিলেন। ফলাফল যা এসেছে তাতে আমরা দারুণ আনন্দিত।”

টিপু সুলতান ১৭৮২ সাল থেকে ১৭৯৯ সাল পর্যন্ত ভারতীয় উপমহাদেশের দক্ষিণের মহীশূর রাজ্যের শাসক ছিলেন। নিজের রাজ্য রক্ষায় তিনি এতটাই পরাক্রম দেখিছেন যে ‘টাইগার অব মহীশূর’ উপাধি পেয়েছিলেন।

বনহ্যামসের পক্ষ থেকে বলা হয়, তিনি যুদ্ধে রকেট আর্টিলারি ব্যবহারের প্রবক্তা ছিলেন। তার আমলে ভারতে সবচেয়ে গতিশীল অর্থনীতির রাজ্য ছিল মহীশূর।

১৭৯৯ সালের ৪ মে ব্রিটিশ বাহিনী মহীশূরের রাজধানী সেরিঙ্গাপটমে (বর্তমান নাম শ্রীরাঙ্গাপাটনা) আক্রমণ চালিয়ে টিপু সুলতানকে হত্যা করে।

টিপু সুলতানকে হত্যার পর তার প্রাসাদ লুট করে ব্রিটিশ সেনাবাহিনী। প্রাসাদের অন্দরমহলে তলোয়ারটি পাওয়া যায়। ব্রিটিশ মেজর জেনারেল ডেভিড বেয়ার্ডকে তার সাহসের স্মারক স্বরূপ তলোয়ারটি দেওয়া হয়।

টিপু তার শয়নকক্ষের ছাদ থেকে ঝুলিয়ে রাখা একটি হ্যামকে ঘুমাতেন, পাশে থাকতো এই তলোয়ার।

 

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।