যেভাবে তৈরি করবেন মিষ্টি আলুর সালাদ জেনে নিন

অতিরিক্ত ওজন দেহের জন্য কখনই মঙ্গল বয়ে আনে না। অসংক্রামক অনেক রোগের জন্য বাড়তি ওজন দায়ী। অস্বাস্থ্যকর বিভিন্ন খাবার সহ প্রসেস ফুড খাওয়ার অভ্যাস দিন দিন দেহের ওজন বাড়িয়ে তোলে। যার ফলে ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হৃদরোগ সহ নানা অসংক্রামক ব্যাধি বেড়েই চলছে।

তবে অনেকেই ওজন কমাতে চায় ঠিকই, কিন্তু খাওয়ার সময় সেটা মনে থাকে না। ফলে ওজনও কমে না। তবে নিয়মিত পেট ভরে খেয়েও ওজন কমানো সম্ভব। এজন্য দিনে অন্তত একবার সালাদ খেতে হবে। কারণ সালাদ ফাইবারের ভালো উৎস, এতে হজমশক্তি বাড়ে। নিয়মিত সালাদ খেলে ওজন কমানো সহজ হয়ে যায়।

পাঠক, আজকের আলোচনায় থাকছে মিষ্টি আলুর সালাদ রেসিপি। মিষ্টি আলু পটাশিয়াম ও ম্যাগনেসিয়ামের ভালো উৎস, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে হার্টের কাজ বজায় রাখতে সাহায্য করে। এছাড়াও মিষ্টি আলুতে প্রচুর পরিমাণ ফাইবার আছে, যা ওজন কমাতে সাহায্য করে এবং ক্রনিক রোগের ঝুঁকি কমায়, যেমন- টাইপ ২ ডায়াবেটিস ও হাই কোলেস্টেরল।

চলুন তাহলে জেনে নেওয়া যাক যেভাবে তৈরি করবেন মিষ্টি আলুর সালাদ…

উপকরণ

> মিষ্টি আলু: ২টি
> কমলার রস: ১/২ কাপ
> লেবুর রস: ২ টেবিল চামচ
> লবণ: ১/২ চা চামচ
> রসুন কুচি: ১ কোয়া
> ধনেপাতা কুচি: ১ টেবিল চামচ
> মালটা: ২টি

প্রণালি

সাদা মিষ্টি আলু খোসা ফেলে লম্বা ফালি করে কাটুন। মাল্টা খোসা ফেলে টুকরো করে নিন। এবার একটি বাটিতে মিষ্টি আলু, কমলার রস, লেবুর রস, লবণ, রসুন, ধনেপাতা এবং মাল্টা নিয়ে মেশান। ঠাণ্ডা হওয়ার জন্য রেফ্রিজারেটরে রেখে দিন।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।