মহাসড়কে সহযোগিতায় ‘হ্যালো এইচপি’ অ্যাপ

জনসাধারণকে মহাসড়কে সহযোগিতার জন্য ‘হ্যালো এইচপি’ নামে একটি অ্যাপ চালু হচ্ছে। সড়কে কেউ কোনো বিপদে পড়লে এ অ্যাপের মাধ্যমে তা হাইওয়ে পুলিশকে জানাতে পারবে। জরুরি সাহায্যের বোতাম চাপলেই নিকটবর্তী হাইওয়ে পুলিশ প্যাট্রোল টিম সহযোগিতার জন্য ছুটে আসবে। এ অ্যাপে রাস্তা বন্ধ, যানজট, বিকল্প রাস্তা, ভাড়ার তালিকা, ব্রিজের টোলহারসহ বিভিন্ন তথ্য থাকবে।

রোববার দুপুর সাড়ে ১২টায় রাজারবাগ পুলিশ লাইন্সে হাইওয়ে পুলিশের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে এ অ্যাপ উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। অনুষ্ঠানে ‘সড়ক সারথি’ স্মরণিকা এবং ‘তদন্ত ম্যানুয়েল’-এর মোড়কও উন্মোচন করা হয়। হাইওয়ে পুলিশের কার্যক্রম সম্পর্কে একটি তথ্যচিত্র দেখানো হয়। দায়িত্ব পালনকালে জীবন উৎসর্গকারী হাইওয়ে পুলিশের শহিদ কনস্টেবল রাব্বী ভূঁইয়ার স্ত্রী ও সন্তানকে অনুষ্ঠানে শুভেচ্ছা স্মারক ও উপহার দেওয়া হয়। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের ২ হাজার ৯৯১ কিলোমিটার মহাসড়কে কাজ করে হাইওয়ে পুলিশ। মানুষের চলাচলের মান উন্নয়ন, নিরাপদ সড়ক নিশ্চিতকরণ, সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার কমিয়ে আনা, চালক-হেলপারসহ সড়ক ব্যবহারকারীদের দুর্ঘটনা রোধে সচেতন করতে তারা কাজ করে যাচ্ছেন। এবারের ঈদুল ফিতরে মানুষের নিরাপদে ঘরে ফেরা এবং মহাসড়কে যানজট নিরসন, চুরি, ছিনতাই, ডাকাতিসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড রোধে হাইওয়ে পুলিশ প্রশংসনীয় অবদান রেখেছে।

তিনি বলেন, দেশের আঞ্চলিক ও জাতীয় মহাসড়কে সার্বিক আইনশৃঙ্খলা নিশ্চিত করা হাইওয়ে পুলিশের অন্যতম দায়িত্ব। এ ছাড়া মহাসড়কের সব অনিয়ম ও বিশৃঙ্খলা বন্ধ করার পাশাপাশি যানজট, দুর্ঘটনা হ্রাস করে জনগণকে কাক্সিক্ষত সেবা প্রদানের লক্ষ্যে হাইওয়ে পুলিশে প্রযুক্তির ব্যবহার বাড়ানো হচ্ছে।

পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান, স্বরাষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেনজীর আহমদ, বিরোধীদলীয় চিফ হুইপ ও বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির সভাপতি মসিউর রহমান রাঙ্গা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের সচিব মো. মনজুর হোসেন। স্বাগত বক্তব্য রাখেন হাইওয়ে পুলিশের প্রধান অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।