মক্কায় হজ এজেন্সির মালিক ছেলে গ্রেফতার

হজযাত্রীদের সঙ্গে অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগে ৮ হজ এজেন্সিকে কারণ দর্শানো নোটিশ (শোকজ) দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। একই সঙ্গে দায়িত্ব অবহেলা করায় হজ প্রশাসনিক সহায়তাকারী এক সদস্যকে শোকজ দিয়েছে সউদী আরবে বাংলাদেশ হজ অফিস। সোমবার পৃথক পৃথক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

মক্কায় বাড়ী ভাড়ার ভ্যাট ফাঁকি দিতে সহায়তা করায় বাংলাদেশের ইউরো আহসানিয়া কোবা গ্রপের হজ এজেন্সির মালিক ও তার ছেলেকে আজ মঙ্গলবার সউদী পুলিশ গ্রেফতার করে স্থানীয় থানা হাজতে রেখেছে। বাড়ী ভাড়ার অনলাইন চুক্তিতে ভাড়া দেখানো হয় খুবই কম। এতে সউদী বাড়ীর মালিক ভ্যাট ফাঁকি দিয়ে বেশি লাভবান হন। কিন্ত সউদী সরকার প্রকৃত ভ্যাট থেকে বঞ্চিত হয়। হজ এজেন্সির মালিক গ্রেফতার হওয়ায় হজ মৌসুমের শুরুতে বাংলাদেশের ভাব মর্যাদা ক্ষুন্ন হচ্ছে। মক্কা থেকে নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে।

আট হজ এজেন্সিকে শোকজে বলা হয়, গত ২১ মে বিজি ৩০০৫ নম্বর ফ্লাইটে ৮টি এজেন্সির হজযাত্রী মক্কায় পাঠানো হয়। এসব এজেন্সি হজযাত্রীদের ভিসা যে হোটেলের ঠিকানায় করা হয়েছে সে হোটেলে তাদের না উঠিয়ে মক্কার বিভিন্ন ফিতরা করা হোটেলে তাদের উঠানো হয়। ফলে হাজীদের নানা বিড়ম্বনায় পড়তে হয়। এসব অভিযোগের প্রেক্ষিতে ৮ হজ এজেন্সিকে কারণ দর্শানো নোটিশ (শোকজ) দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

শোকজপ্রাপ্ত হজ এজেন্সিগুলো হচ্ছে, আল কাশেম ট্রাভেলস এন্ড ট্যুরস, ইউরো বেঙ্গল ট্রাভেলস এন্ড ট্যুরিজম , ইউরোপা ট্রাভেলস, কে আই ট্রাভেলস, এল আর ট্রাভেলস, এন জে ফাউন্ডেশন এন্ড হজ মিশন, শাকের ট্যুরস এন্ড ট্রাভেলস, শঞ্জুরি ট্রাভেলস এন্ড ট্যুরস।

শোকজে আরও জানানোয়, মক্কার এ সব হোটেলে হজযাত্রীদের রিসিভ করার জন্য এজেন্সির কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না। ফলে হজযাত্রীরা তাদের জন্য নির্ধারিত হোটেল খুঁজে পেতে সমস্যায় পড়েন। ভিসা অনুসারে হোটেল না হওয়ায় তাদের লাগেজ হোটেলে পৌঁছাতে সমস্যা হয়। পরে হজ মিশনের চেষ্টায় বিষয়টি সমাধান হলেও এটি বির্বতকর অবস্থার সৃষ্টি করেছে। এ ধরনের অনিয়ম ও অব্যবস্থাপনা হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এর ১২ ধারা অনুযায়ী প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার বিধান রয়েছে। তাই এই এজিন্সির বিরুদ্ধে কেন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা আগামী তিন দিনের মধ্যে এ মন্ত্রণালয়ে লিখিত দিতে হবে।

সোমবার ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন সই করা এক চিঠিতে আগামী ৩ দিনের মধ্যে এ মন্ত্রণালয়ে জবাব দিতে বলা হয়েছে। এছাড়া মক্কা আল-মোকাররমা অফিস আদেশে হজযাত্রীদের স্বাস্থ্য সেবায় স্থাপিত মেডিকেল সেন্টারে দায়িত্ব পালনের সময়মত উপস্থিত না থাকায় হজ প্রশাসনিক সহায়তাকারী সদস্য বিল্লাল হোসেন নামে একজনকে শোকজ করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ গত ২২ মে বিকাল ৩টায় মদিনায় সমন্বিত হজ চিকিৎসক দলের দলনেতার নিকট রিপোর্ট করার নির্দেশনা থাকলেও তিনি তা করেননি। কেন তিনি অনুপস্থিত ছিলেন তা গতকালের মধ্যে মৌসুমি হজ অফিসার, মক্কা-আল-মোকাররমা, সউদী আরবের নিকট দিতে হবে। সোমবার সউদী আরবে বাংলাদেশ হজ অফিসের মক্কার কাউন্সিলর(হজ) মো. জহরুল ইসলামের স্বাক্ষরিত এক চিঠিতে এসব জবাব দিতে বলা হয়েছে।

এদিকে, ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব (হজ) আবুল কাশেম মোহাম্মদ শাহীন আজ মঙ্গলবার রাতে ইনকিলাবকে জানান, ইউরো আহসানিয়া কোবা গ্রুপের এজেন্সির মালিক তার ছেলেসহ মক্কায় গ্রেফতার হয়েছেন। এজেন্সিগুলো বাড়ি ভাড়ার ১৫% ভ্যাট সাশ্রয় করার জন্য অনলাইন চুক্তিতে ভাড়া দেখায় খুবই কম। ভাড়ার বেশির ভাগ তারা নগদ পরিশোধ করে। এতে বাড়ির মালিকও লাভবান হয় কিন্তু সউদী সরকার ভ্যাট থেকে বঞ্চিত হয়। এ কাজের জন্যই উক্ত এজেন্সি মালিক সউদীর একটি ব্যাংক থেকে নগদ ২ লাখ সউদী রিয়াল উত্তোলন করে। এর পরই তিনি তার ছেলেসহ মক্কার পুলিশের হাতে গ্রেফতার হন।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।