ভারত না অস্ট্রেলিয়া, কার হাতে টেস্টের রাজদণ্ড?

এখন পর্যন্ত ক্রিকেটের তিন সংস্করণের সবকটিতে বিশ্ব চ্যাম্পিয়ন হতে পারেনি কোনো দল। ইংল্যান্ডের ওভালে আজ শুরু হতে যাওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে সেই অনন্য কীর্তি গড়ার হাতছানি ভারত ও অস্ট্রেলিয়ার সামনে। দুদলই জিতেছে ওয়ানডে ও টি ২০ বিশ্বকাপ। কিন্তু টেস্টে এখনো বিশ্ব জয় করতে পারেনি ভারত ও অস্ট্রেলিয়া। টেস্টে বিশ্বকাপ খ্যাত টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রাই শুরু হয়েছে ২০১৯ সালে। দুই বছর ধরে চলা প্রথম চক্রের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল নিউজিল্যান্ড। কিউইদের ঝুলিতে আবার নেই ওয়ানডে ও টি ২০ বিশ্বকাপ ট্রফি।

দ্বিতীয় চক্রের ফাইনালে মুখোমুখি দুই প্রবল প্রতিদ্বন্দ্বী। পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে এবার ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া, ভারত ছিল দুইয়ে। টেস্ট র‌্যাংকিংয়ে আবার ভারত শীর্ষে, অস্ট্রেলিয়া দুইয়ে। ফাইনালে বিজয়ী দল আগামী দুই বছরের জন্য পাবে টেস্টের রাজদণ্ড। সঙ্গে ১৬ লাখ ডলার প্রাইজমানি। রানার্সাআপ দল পাবে আট লাখ ডলার। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, ফাইনাল ড্র বা টাই হলে দুই দলকেই যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। সেক্ষেত্রে ভারত ও অস্ট্রেলিয়া পাবে

১২ লাখ ডলার করে। বৃষ্টির কথা মাথায় রেখে ফাইনালে রিজার্ভ ডে রাখা হয়েছে। বৃষ্টিতে পর্যাপ্ত ওভার নষ্ট হলেই শুধু রিজার্ভ ডে’তে খেলা গড়াবে। ষষ্ঠদিনেও ফল না এলে শিরোপা ভাগাভাগি করে নেবে দুই দল।

বাইশ গজের লড়াইটা হবে সেয়ানে সেয়ানে। স্টিভেন স্মিথ বনাম বিরাট কোহলি, প্যাট কামিন্স বনাম মোহাম্মদ শামি, লায়ন বনাম অশ্বিন। ভারতের মাটিতে দুদলের সবশেষ টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে হেরেছিল অস্ট্রেলিয়া। কিন্তু ইংলিশ কন্ডিশনে অস্ট্রেলিয়াকে একটু এগিয়ে রাখছেন ক্রিকেটবোদ্ধারা। ব্যাটসম্যানদের জন্য ইংলশি কন্ডিশন সব সময়ই চ্যালেঞ্জিং। সঙ্গে দারুণ সব পেসারে যখন সমৃদ্ধ অস্ট্রেলিয়া, ওভালে ব্যাটিং করাটা আরও কঠিন হবে বলে মানছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। অস্ট্রেলিয়া, ভারত ও পাকিস্তানের তিন সাবেক অধিনায়ক রিকি পন্টিং, রবি শাস্ত্রী ও ওয়াসিম আকরামও ফেভারিট মানছেন অস্ট্রেলিয়াকে। তবে আইপিএলের সুবাদে ভারতের অধিকাংশ ক্রিকেটার খেলার মধ্যে থাকায় ভিন্ন একটি দিকও তুলে ধরলেন শাস্ত্রী, ‘অস্ট্রেলিয়া ফেভারিট।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।