বড় শাস্তির শঙ্কায় নেইমার

রিও ডি জেনিরোতে পরিবেশ আইন লঙ্ঘনের অভিযোগে বড় শাস্তির শঙ্কায় পড়তে যাচ্ছেন, ব্রাজিলিয়ান পোস্টারবয় নেইমার জুনিয়র। সেখানে তার বানানো একটি প্রাসাদের কাজও বন্ধ করে দেওয়া হয়েছে।

অভিযোগ উঠেছে, পরিবেশ পর্যবেক্ষণ কর্তৃপক্ষের অনুমতি না নিয়েই আইন লঙ্ঘন করে বিলাসবহুল ওই প্রাসাদ বানাচ্ছিলেন তিনি। এ কারণে তার বাবাকে আইনি নোটিশও পাঠানো হয়েছে।

এদিকে এই অভিযোগের প্রেক্ষিতে তদন্ত হবে এবং তদন্তে নেইমার ও তার বাবা দোষী সাব্যস্ত হলে প্রায় এক মিলিয়ন ইউএস ডলার অর্থাৎ পাঁচ মিলিয়ন ব্রাজিলিয়ান মুদ্রা জরিমানা হতে পারে।

রিও ডি জেনিরোর মেয়রের অফিস বলছে, দ্রুতই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এক বিবৃতিতে মেয়রের অফিস থেকে বলা হয়েছে, নেইমারের নির্মাণাধীন প্রাসাদটি রিও ডি জেনিরো থেকে ১৩০ কিলোমিটার দূরে। কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও পোস্ট করে জানিয়েছে, নির্মাণাধীন বিলাসবহুল ওই ভবনে পরিবেশ আইনের সঙ্গে সাংঘর্ষিক অনেকগুলো বিষয় তারা টের পেয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ওই প্রাসাদ নির্মাণে নদীর পানি ব্যবহার করা হয়েছে। পানির প্রবাহ পরিবর্তন করা হয়েছে। অনুমতি ছাড়া সৈকতের বালি ব্যবহার করা হয়েছে। অনুমতি ছাড়া মাটি খনন ছাড়াও শিলা-পাথর সরানো হয়েছে।

মেয়রের অফিসের দাবি, আমাদের পরবর্তী পদক্ষেপ হলো, অনিয়মগুলো মূল্যায়ন করা। পরিবেশগত ক্ষতির বিষয়টি অনুমান করে আর্থিক ক্ষতিপূরণ চাওয়া এবং জরিমানার নোটিশ জারি করা। যা এক মিলিয়ন ডলারের কম হবে না।

এদিকে বিষয়টি নিয়ে নেইমারের আইনজীবীর মন্তব্য নেওয়ার চেষ্টা করেও পায়নি সংবাদমাধ্যম এএফপি। তবে ইতোমধ্যেই স্থানটি পরিদর্শন করেছেন নেইমারের বাবা।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।