বিশ্বকাপের সূচি প্রকাশ, যেসব দিন হবে বাংলাদেশের ম্যাচ

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় সীমিত ওভারের বিশ্বকাপের সূচি ঘোষণা করেছে আইসিসি। উদ্বোধনী ম্যাচে আগামী ৫ অক্টোবর মুখোমুখি হবে গেল আসরের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড-নিউজিল্যান্ড। এর দুইদিন পরই মাঠে নামছে বাংলাদেশ। ৭ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে টাইগারদের বিশ্বকাপ লড়াই।

মোট ছয়টি ভেন্যুতে নিজেদের ম্যাচগুলো খেলবে তামিম বাহিনী। এর মধ্যে দুইটি করে ম্যাচ খেলবে কলকাতা, পুনে ও ধর্মশালায়। এ ছাড়া একটি করে ম্যাচ খেলবে ব্যাঙ্গালুরু, মুম্বাই ও দিল্লিতে। প্রস্তুতি ম্যাচ অনুষ্ঠিত হবে গুয়াহাটিতে।

ধর্মশালায় আফগানদের পর বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষেও খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। এ ছাড়া পুনেতে স্বাগতিক ভারতের বিপক্ষে ১৯ অক্টোবর ও গ্রুপপর্বে তাদের শেষ ম্যাচে ১২ নভেম্বর টাইগারদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

 

কলকাতায় ২৮ অক্টোবর প্রথম ম্যাচ বাংলাদেশের। এখানে মূলত পাকিস্তান ও বাছাইপর্ব পেরিয়ে আসা চ্যাম্পিয়ন দলের বিপক্ষে মাঠে নামবে চন্ডিকা হাথুরুসিংহের দল। অন্যদিকে বাছাইপর্ব পেরিয়ে আসা রানার্স-আপ দলের সঙ্গে দিল্লিতে খেলবে বাংলাদেশ দল।

 

বিশ্ব ক্রিকেটের এই মহাযজ্ঞ ১০টি ভেন্যুতে হবে। প্রায় ৪৬ দিন চলবে এই টুর্নামেন্ট। দুটি সেমিফাইনাল হবে ১৫ নভেম্বর মুম্বাই ও ১৬ নভেম্বর কলকাতায়। আর আহমেদাবাদে ১৯ নভেম্বর হবে ফাইনাল।

 

এ ছাড়া মূল টুর্নামেন্ট শুরুর আগে হায়দরাবাদ, থিরুভানান্থাপুরাম ও গুয়াহাটিতে হবে প্রস্তুতি ম্যাচ। যেগুলো ২৯ সেপ্টেম্বর শুরু হয়ে ৩ অক্টোবর পর্যন্ত চলবে।

 

২০২৩ বিশ্বকাপে বাংলাদেশের সূচি :

 

প্রতিপক্ষ তারিখ ভেন্যু
আফগানিস্তান ৭ অক্টোবর ধর্মশালা
ইংল্যান্ড ১০ অক্টোবর ধর্মশালা
নিউজিল্যান্ড ১৪ অক্টোবর চেন্নাই
ভারত ১৯ অক্টোবর পুনে
দক্ষিণ আফ্রিকা ২৪ অক্টোবর মুম্বাই
বাছাইপর্ব ১ ২৮ অক্টোবর কলকাতা
পাকিস্তান ৩১ অক্টোবর কলকাতা
বাছাইপর্ব ২ ৬ নভেম্বর দিল্লি
অস্ট্রেলিয়া ১২ নভেম্বর পুনে

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।