বাংলাদেশে মৌলিক অধিকার সমুন্নত রাখতে কাজ করবে ইউএসএআইডি

বাংলাদেশের জনগণের মৌলিক অধিকার সমুন্নত রাখতে যুক্তরাষ্ট্র কাজ করবে বলে জানিয়েছে ইউএসএআইডি।

মার্কিন সরকারের অধীনে বেসামরিক সাহায্য সংস্থা ইউএসএআইডি বাংলাদেশ উন্নয়নে এর কৌশলপত্র ‘কানট্রি ডেভেলপমেন্ট কো-অপারেশন স্ট্যাটেজিতে (সিডিসিএস)’ এ তথ্য জানিয়েছে।

ইউএসএআইডি বলছে, বাংলাদেশের জনগণের মৌলিক অধিকার এবং স্বাধীনতা সমুন্নত রাখতে সহযোগিতা করা হবে। বিশেষ করে প্রান্তিক গোষ্ঠীর মৌলিক অধিকার রক্ষায় ইউএসএআইডি কাজ করবে।

ইউএসএআইডি বাংলাদেশ উন্নয়নে এর কৌশলপত্র সিডিসিএসে চারটি প্রধান ক্ষেত্রে সহযোগিতার কথা উল্লেখ করেছে। এর মধ্যে রয়েছে অন্তর্ভুক্তিমূলক সমাজের জন্য গণতন্ত্র জোরদার, টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি, মানবসম্পদ উন্নয়ন, জলবায়ু পরিবর্তন এবং ঝুঁকি মোকাবিলায় প্রয়োজনীয় সহায়তা।

ইউএসএআইডি বলছে, অবস্থানগত কারণে বাংলাদেশ দক্ষিণ এশিয়া এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি দেশ। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়াকে যুক্ত করে ভৌগোলিক অবস্থান, গুরুত্বপূর্ণ নিরাপত্তা, যুক্তরাষ্ট্রের সঙ্গে উন্নয়নের সম্পর্ক এবং কয়েক দশকের ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণেও বাংলাদেশের যথেষ্ট গুরুত্ব রয়েছে।

বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশে দারিদ্র্য, সুশাসন, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, প্রাতিষ্ঠানিক ও সুশীলসমাজের সক্ষমতার নানা বিষয়ের চ্যালেঞ্জ রয়েছে। বিশ্বের শরণার্থী জনসংখ্যার এক-পঞ্চমাংশের বাস এখন বাংলাদেশে। এখানে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর বৃহত্তম শরণার্থী শিবির রয়েছে।

এ দেশের দ্রুত বর্ধনশীল অর্থনীতির সঙ্গে নগরায়ণের অবকাঠামো, মৌলিক পরিষেবা, প্রাকৃতিক সম্পদ এবং পরিবেশের ওপর মারাত্মক চাপ সৃষ্টি করেছে।

এতসব চ্যালেঞ্জের মধ্যেও বাংলাদেশ এখন নিম্নমধ্যম আয়ের দেশ। আশা করা হচ্ছে ২০২৬ সালে বাংলাদেশ স্বল্পোন্নত দেশের অবস্থান থেকে আনুষ্ঠানিকভাবে ‘গ্রাজুয়েশন’ এ উন্নীত হবে। এ দেশের উন্নয়ন সহযোগিতার কৌশল (সিডিসিএস) আরও দক্ষতার মাধ্যমে সরকারের সাথে কাজ করার জন্য ইউএসএআইডির দৃষ্টিভঙ্গি তুলে ধরেছে।

ইউএসএআইডি বলছে, গণতান্ত্রিক নীতির প্রতি সরকারের আন্তরিক প্রতিশ্রুতি থাকলেও ১৪ বছরের একদলীয় শাসনের ফলে বাংলাদেশে ক্ষমতা কুক্ষিগত করার পাশাপাশি বিরোধীদের মতপ্রকাশের সুযোগ সীমিত হয়ে এসেছে। তারা অর্থনৈতিক এবং রাজনৈতিক দৃষ্টিভঙ্গি নিয়ে আলাপ আলোচনার খুব একটা সুযোগ পান না।

বাংলাদেশ সরকারের ক্ষমতা অত্যন্ত কেন্দ্রীভূত এবং এর শাসন কাঠামোও বেশ দুর্বল যা ব্যাপক দুর্নীতির সুযোগ সৃষ্টির সঙ্গে সঙ্গে অদক্ষ জাতীয় প্রতিষ্ঠান এবং অকার্যকর সম্পদ ব্যবস্থাপনা গড়ে তুলতে সহায়ক ভূমিকা পালন করছে। এর মধ্যে বিদেশি অনুদান নিয়ন্ত্রণ আইন এবং ডিজিটাল নিরাপত্তা আইন পাশ হওয়ায় পরিস্থিতির আরও অবনতি ঘটেছে।

ইউএসএআইডি বলছে, রাশিয়ার যুদ্ধ বাংলাদেশের অর্থনীতি খাদ্য নিরাপত্তা এবং দারিদ্র্যসীমার ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলেছে। ইউক্রেনে যুদ্ধ শুরুর পর দেশের বিদেশি রিজার্ভের পরিমাণ মারাত্মকভাবে হ্রাস পেয়েছে।

স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন প্রায় ২৫ শতাংশে পৌঁছেছে। আর বাণিজ্য ঘাটতির ৮ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। খাদ্য, সার এবং জ্বালানি তেলে মুদ্রাস্ফীতি এতটাই বেড়েছে যে, ২০২২ সালের আগস্টে জ্বালানির মূল্য ৪০ শতাংশের বেশি বাড়ানো হয়েছে।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।