বাঁচামরার লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ

বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপে লেবাননের কাছে হেরে শুরু করা বাংলাদেশের বাকি দুটি ম্যাচ। যার একটি আজ। প্রতিপক্ষ মালদ্বীপ। টিকে থাকতে হলে জিততেই হবে। নইলে বিদায়। 

ভারতের বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে ম্যাচ। সেমিফাইনালে খেলতে হলে দুটি ম্যাচেই জিততে হবে বাংলাদেশকে। মালদ্বীপের বিপক্ষে ম্যাচটিকে ‘ফাইনাল’ মানছেন অধিনায়ক জামাল ভূঁইয়া।

শেষ চারে জায়গা করে নিতে পরের ম্যাচে ভুটানকেও হারাতে হবে। মালদ্বীপের বিপক্ষে মাঠে নামার আগে পরিসংখ্যানের দিকে তাকালে সমানে সমান লড়াই বলা যায়। এ পর্যন্ত ১৫ বার মুখোমুখি হয়েছে মালদ্বীপ ও বাংলাদেশ। ছয়টি করে ম্যাচ জিতেছে দুদল। ড্র বাকি তিনটি। র‌্যাংকিংয়ে এগিয়ে দ্বীপদেশ। মালদ্বীপ ১৫৪, বাংলাদেশ ১৯২।

মালদ্বীপ ম্যাচের আগে বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা বললেন, ‘আমরা নিজেদের পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করব। আমাদের পরিকল্পনা রয়েছে। সুযোগ কাজে লাগালে গোল করতে পারব, ম্যাচ জিতব।’ ১৯৮৪ ও ’৮৫ সালে তিনবারের মোকাবিলায় বাংলাদেশ সব ম্যাচ জিতেছে। এরপর থেকে ক্রমে আধিপত্য কমেছে। ২০১১ সালের পর খেলা ছয় ম্যাচের মাত্র একটি হেরেছে মালদ্বীপ; বাকি পাঁচটিতে জয়। দ্বীপদেশটিকে বাংলাদেশ সবশেষ হারিয়েছে ২০২১ সালের নভেম্বরে, শ্রীলংকায় চার জাতির আসরে। সেই হিসাবে আজ বাংলাদেশ আন্ডারডগ হিসাবে মাঠে নামবে। কাবরেরা বলেন, ‘বাংলাদেশের কোচ হিসাবে আমার প্রথম ম্যাচে মালদ্বীপের বিপক্ষে হেরেছিলাম। পরে শ্রীলংকায় আমরা তাদের হারিয়েছি। আমি বিশ্বাস করি, ম্যাচে দুই দলের সামনে সুযোগ থাকবে। মালদ্বীপ ড্র করার মানসিকতায় খেলবে না। তারাও জয়ের জন্য ঝাঁপাবে।’

ডিফেন্ডার তপু বর্মণ আগের ম্যাচের ভুল থেকে শিক্ষা নিতে চান, ‘প্রথম ম্যাচে আমাদের শুরুটা ছিল দারুণ। আক্রমণ প্রতিহত করার পাশাপাশি আমাদের গোল করার লক্ষ্য ছিল। ভুল হয়েছে, সেটা আমরা মেনে নিচ্ছি।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।