প্রথম মহাকাশচারীর নাম ঘোষণা করলেন এরদোগান

তুরস্কের প্রথম মহাকাশযাত্রীর নাম ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। শনিবার দেশটির প্রধান প্রযুক্তি ইভেন্ট টেকনোফেস্টে এই ঘোষণা দেন তিনি। চলতি বছরের শেষ প্রান্তিকে মহাকাশের উদ্দেশে যাত্রা করবেন দেশটির প্রথম মহাকাশযাত্রী।

তুরস্কের সরকারি প্রচারমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, ঘোষিত মহাকাশযাত্রীর নাম আলপার গেজেরাভসি। এ ছাড়া তার বিকল্প তথা রিজার্ভ হিসেবে তুভা সিহাঙ্গির আতাসেভারের নাম ঘোষণা করা হয়েছে।

প্রতিবেবেদনে বলা হয়েছে, টেকনোফেস্টে দেওয়া বক্তৃতায় এরদোগান বলেন, তুর্কি বিমান বাহিনীর পাইলট গেজেরাভসিকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠানো হবে। অপরদিকে তুর্কি ক্ষেপণাস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান রকেটসানের সিস্টেম ইঞ্জিনিয়ার আতাসেভারকে রিজার্ভ প্রার্থী হিসেবে রাখা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৮ সালে স্পেস এজেন্সি প্রতিষ্ঠা করে তুরস্ক। এর পরের বছর ২০১৯ সালে দেশটি মহাকাশ কর্মসূচি ঘোষণা করে। সেই সঙ্গে ক্রুড স্পেস মিশনও ঘোষণা করে তুরস্ক।

অনুষ্ঠানে তুর্কি নেতা বলেন, তরুণরা তুরস্ককে শীর্ষ স্থানে নিয়ে যাবে এবং তারা দেশের পূর্ণ স্বাধীনতার স্বপ্নকে উপলব্ধি করবে।

এরদোগান বলেন, আমরা আমাদের দেশে এমন একটি পরিবেশ প্রতিষ্ঠার জন্য অনেক সংগ্রাম করেছি, যেখানে আমাদের তরুণরা ভয়ডর ছাড়াই তাদের স্বপ্ন অনুসরণ করতে পারে।

‘আমরা তুরস্কের পশ্চাৎপদতার শিকল ভেঙেছি, আমরা একটি মহান এবং শক্তিশালী তুরস্কের অবকাঠামো তৈরি করেছি ,’ বলেন এরদোগান।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।