নগর পরিবহণে যুক্ত হবে ১০০ ইলেকট্রিক বাস

ঢাকা নগর পরিবহণের বহরে চলতি বছরেই ১০০টি ইলেকট্রিক বাস যুক্ত করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার ডিএসসিসি নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৭তম সভা শেষে তিনি এ তথ্য জানান।

মেয়র বলেন, ঢাকা নগর পরিবহণে ছোটখাটো কিছু প্রতিবন্ধকতা রয়েছে। এসব প্রতিবন্ধকতা চিহ্নিত করে আমরা সংশোধনের চেষ্টা করছি। যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে মূলত চলতি বছরের মধ্যেই ঢাকা নগর পরিবহণের বহরে ১০০টি ইলেকট্রিক বাস সংযোজন করা হবে। এতে ঢাকা বায়ুদূষণ মুক্ত পরিবেশবান্ধব শহর হিসাবে গড়ে উঠবে।

ট্রান্স সিলভা পরিবহণের বিভিন্ন অনিয়ম নিয়ে ব্যারিস্টার তাপস বলেন, ২১ নাম্বার যাত্রাপথে ট্রান্স সিলভা ব্যর্থ হয়েছে। এ ব্যাপারে আমরা কঠোর সিদ্ধান্ত নিয়েছি। একই সঙ্গে ট্রান্স সিলভার সব অনুমতি বাতিল করা হয়েছে। নগরীর ২১ এবং ২৬ নম্বর এই পুরো যাত্রাপথ এখন বিআরটিসি দ্বারা পরিচালিত হবে।

এর আগের বৈঠকে অর্থাৎ ২৬তম সভায় সিদ্ধান্ত হয়েছিল, বাস রুট রেশনালাইজেশনের আওতায় ঢাকা নগর পরিবহণের নতুন ২৪ ও ২৫ নম্বর রুটে ৫০টি বাস চলাচল করবে। ঘাটারচর থেকে আবদুল্লাহপুর পর্যন্ত এই দুটি সার্কুলার রুটে বাস সার্ভিস চালু হলে মেট্রোরেলের সঙ্গে যাত্রীদের কানেক্টিভটি বাড়বে বলে জানানো হয়েছিল।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, আমাদের ছয়টি আরবান ক্লাস্টার এবং তিনটি সাব আরবান সবমিলে নয়টি ক্লাস্টার করার পরিকল্পনা ছিল। এখন আমরা গ্রিন ক্লাস্টার নিয়ে কাজ করছি। সেখানে ২১ থেকে ২৮ নম্বর পর্যন্ত ৮টি রুট নিয়ে মাস্টারপ্ল্যান করা হয়েছে।

উত্তরের মেয়র বলেন, আমরা ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা দিন দিন কমিয়ে আনার চেষ্টা করছি। এসব বাসের বিরুদ্ধে অভিযান চালানোর বিষয়ে ২৭তম সভায় সিদ্ধান্ত হয়েছে। ২১ মে থেকে ২০ জুলাই পর্যন্ত ডিএনসিসি, ডিএসসিসি, ডিএমপি ও বিআরটিএ যৌথভাবে অভিযান পরিচালনা করবে বলে তিনি জানান।

 

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।