টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে কোহলির রেকর্ডের হাতছানি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে ভারত এবং অস্ট্রেলিয়া। বুধবার (৭ জুন) ইংল্যান্ডের দ্য ওভালে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় শুরু হবে এই ম্যাচ। আইসিসির রোমাঞ্চকর এই ফাইনালের আগে বেশ কিছু রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছেন ভারতের অন্যতম সেরা ব্যাটার ও সাবেক অধিনায়ক বিরাট কোহলি।

কোহলি ব্যাট হাতে এই মুহূর্তে দুর্দান্ত ছন্দে আছেন। সদ্য শেষ হওয়া আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ধারাবাহিক রান করেছেন। চলুন দেখে নেওয়া যাক, কোন কোন রেকর্ডের সামনে দাঁড়িয়ে এই ব্যাটিং জিনিয়াস :

(১) আইসিসির নক আউট পর্বে সর্বাধিক রান : আইসিসির নক আউট পর্বে সর্বোচ্চ রান আছে অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের। ১৮ ইনিংসে ৭৩১ রান করেছেন সাবেক অজি অধিনায়ক। এ ক্ষেত্রে দ্বিতীয় স্থানে আছেন ভারতের শচীন টেন্ডুলকার। ১৪ ইনিংসে লিটল মাস্টারের সংগ্রহ ৬৫৭ রান। এই তালিকায় ১৬ ইনিংসে ৬২০ রান নিয়ে তিনে আছেন কোহলি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পন্টিং ও টেন্ডুলকারকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ থাকছে কোহলির। তার জন্য এই ব্যাটারকে আরও অন্তত ১১২ রান করতে হবে।

(২) একজন বোলারের বিপক্ষে টেস্টে সর্বোচ্চ রান : টেস্টে একজন বোলারের বিপক্ষে সবচেয়ে বেশি রান করার রেকর্ড ভারতের ব্যাটার চেতেশ্বর পূজারার। অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়নের বিপক্ষে ৫৭০ রান করেছেন তিনি। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও শ্রীলঙ্কার কুমারা সাঙ্গাকারা। ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডের বিপক্ষে ৫২০ রান করেছেন স্মিথ। পাকিস্তানের সাইদ আজমলের বিপক্ষে ৫৩১ রান করেছেন সাঙ্গা। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পূজারা-স্মিথ ও সাঙ্গাকে টপকে যাওয়ার সুযোগ রয়েছে কোহলির সামনে।

(৩) ইংল্যান্ডের মাটিতে ভারতীয় ব্যাটারের সর্বাধিক রান : ইংল্যান্ডের মাটিতে ভারতের হয়ে সর্বোচ্চ রান করেছেন বর্তমানে দলটির প্রধান কোচ রাহুল দ্রাবিড়। ৪৬ ম্যাচে তার সংগ্রহ ২৬৪৫ রান। ৫৬ ম্যাচে ২৫৭৪ রান আছে কোহলির। আর মাত্র ৭২ রান করলেই তিনি দ্রাবিড়কে টপকে রেকর্ড গড়বেন।

(৪) ৩৪ বছর বয়সে ভারতীয়দের মধ্যে ‘এসইএনএ’ দেশে সবচেয়ে বেশি সেঞ্চুরি : দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়াকে একসাথে ‘এসইএনএ’ দেশ বলা হয়। ৩৪ বছর বয়সে এই চারটি দেশের বিপক্ষে ২২টি সেঞ্চুরি করেন টেন্ডুলকার। কোহলি করেছেন ২১টি। টেস্ট বিশ্বকাপের ফাইনালে দুটি ইনিংসেই সেঞ্চুরি করলেই টেন্ডুলকারকে টপকে যাবেন কোহলি।

(৫) ২ হাজার ও ৫ হাজার রানের দ্বারপ্রান্তে : অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে ২৪ ম্যাচে আটটি শতক ও পাঁচটি অর্ধশতকে ১৯৭৯ রান করেছেন কোহলি। আর ২১ রান করলেই টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার দুই হাজার রান পূর্ণ হবে। ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯২ ম্যাচে ৪৯৪৫ রান করেছেন কোহলি। আর ৫৫ রান করলেই অজিদের বিপক্ষে তার পাঁচ হাজার রান পূর্ণ হবে।

(৬) আইসিসি নক আউট পর্বে সবচেয়ে বেশি ম্যাচ : ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও চ্যাম্পিয়নস ট্রফি মিলিয়ে সবচেয়ে বেশি ১৮টি ম্যাচ খেলেছেন পন্টিং। ভারতের যুবরাজ সিংহ দ্বিতীয় সর্বোচ্চ ১৭টি ম্যাচ খেলেছেন। তৃতীয় সর্বোচ্চ সমান ১৫টি করে ম্যাচ খেলেছেন দুই ভারতীয় শচীন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনি ও কোহলি।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।