জরুরি সভায় বসছে সাফের নির্বাহী কমিটি

ভারতের বেঙ্গালুরুতে আগামী ২১ জুন থেকে শুরু হবে সাফ চ্যাম্পিয়নশিপ। দক্ষিণ এশিয়ার এই টুর্নামেন্টে শুরুর আর মাত্র দুই সপ্তাহ বাকি থাকতেই বেশ কিছু সংকট দেখা দিয়েছে। তাই টুর্নামেন্টের সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা করতে জরুরি সভায় বসছে সাফের নির্বাহী কমিটি।

মঙ্গলবার (৬ জুন) সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘বৃহস্পতিবার (৮ জুন) বিকেলে সাফের সভা আহ্বান করা হয়েছে। টুর্নামেন্টের সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনা করতেই মূলত এই সভা।’

এদিকে ক্রিকেট নিয়ে ভারত-পাকিস্তান তুমুল দ্বন্দ্ব চলছে। তবে ভারতে ফুটবল দল যেতে চায় পাকিস্তানের। তবে পাকিস্তান ফুটবল ফেডারেশন ভারতে দল পাঠাতে চাইলেও সরকারের কাছ থেকে এখনও অনুমতি পায়নি বলে দাবি বিভিন্ন মিডিয়ার।

অন্যদিকে ভারতে পাকিস্তানের ভিসা সব সময়ই গুরুত্বপূর্ণ একটা ইস্যু। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন পাকিস্তানের ভিসার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে। কিন্তু এখনও মন্ত্রণালয় থেকে অনুমতি মেলেনি। এখানেও একটি অনিশ্চয়তা তৈরি হয়েছে।

সাফ সচিবালয় থেকে আনুষ্ঠানিক চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সাফ সম্পাদক, ‘পাকিস্তান ফুটবল ফেডারেশনকে সরকারের অনুমতির বিষয়ে এবং ভারত ফুটবল ফেডারেশনকে ভিসার অগ্রগতির ব্যাপারে জানাতে বলা হয়েছে।’

আগামী ১২-২০ জুন পর্যন্ত চলবে ফিফা উইন্ডো। এই সময়ের মধ্যে সাফের দেশগুলো আন্তর্জাতিক বেশ কিছু প্রীতি ম্যাচে অংশ নেবে। নিজ দেশ ছাড়ার আগে দেশগুলো ভারতের ভিসা নিয়ে অন্য দেশে খেলতে যাওয়ার পরিকল্পনা করছে।

কিন্তু সাফ ও সংশ্লিষ্ট দেশগুলোকে এখনও অনুমতিপত্র দিতে পারেনি অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন। ফলে নেপাল, ভুটান ও মালদ্বীপ ও লেবাননের সমস্যা না থাকলেও ভিসা নিয়ে উদ্বিগ্নতার রয়েছে বাংলাদেশ, কুয়েত ও পাকিস্তান ফুটবল ফেডারেশন।

ভারতের ক্রীড়া মন্ত্রণালয়ের চিঠি নিয়ে বাংলাদেশ ফুটবল কন্টিনজেন্ট গত সপ্তাহে ভিসার জন্য আবেদন করেছে। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন সাফ ও বাংলাদেশকে টুর্নামেন্টের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র দিয়েছে গতকাল।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন এখন অপেক্ষা করছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্রের জন্য। বাফুফে ও সাফের ভাষ্যমতে, ওই মন্ত্রণালয়ের অনুমতি না মেলা পর্যন্ত ভিসা ইস্যু হবে না।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।