খালি পেটে যে খাবারে সুস্থ থাকবে শরীর

দৈনন্দিন জীবনে আমরা সবাই কমবেশি ব্যস্ত, সারাদিন ছুটে চলেছি। ফলে ঠিক সময়ে খাওয়ার কথা আমাদের মনে থাকে না। খিদে পেলে যা খুশি তাই খেয়ে নিই। আর সেখান থেকেই নানাবিধ সমস্যা দেখা যায়। রাতের খাবার থেক সকালের খাবারের মধ্যে দীর্ঘ একটা সময়ের বিরতি থাকে। আর এই সময়ে ঠিকঠাক খাবার খাওয়া খুব জরুরি। কারণ খালি পেটে সঠিক খাবারই আমাদের সারাদিনের হজম ক্রিয়া ঠিক রাখে। বলা যায় শরীর সুস্থ রাখার এটাই হল চাবিকাঠি। দেখে নিন, সকালে উঠে কোন খাবার দিয়ে দিনের শুরু করবেন।

জেনে নিন-

স্ট্রবেরি-কলা স্মুদি– সারাদিনের কাজের জন্য সকালে সুস্বাদু এবং পুষ্টিকর নাস্তা খুবই প্রয়োজনীয়। অনেকেই ব্যস্ততার কারণে সকালের খাবার গ্রহণ করেন না, যা শরীরের জন্য একদমই ভালো না। আপনার হাতে যদি ৫ মিনিট সময় থাকে তাহলে সকালে ঝটপট তৈরি করে নিতে পারেন পুষ্টিকর স্ট্রবেরি-কলা স্মুদি।

উপকরণ : একটি ঠাণ্ডা কলা, দেড় কাপ ঠাণ্ডা স্ট্রবেরি, শুকনো বাদাম ও বীজ, দেড় কাপ নারকেল দুধ বা দুধ। সব উপকরণগুলো একটি ব্লেন্ডারে দিয়ে মসৃণ না হওয়া পর্যন্ত ব্লেন্ড করুন। ব্লেন্ড হয়ে গেলে একটি বাটিতে মিশ্রণটি ঢেলে এর ওপরে বেরি, চিয়া বীজ, আরও কলার টুকরো বা আপনার পছন্দের অন্য কোনো ফল দিয়ে তৈরি করে নিতে পারেন এই সুস্বাদু পুষ্টিকর নাস্তা।

চকোলেট কুইনো– সকালে হাতে একটু সময় থাকলে তৈরি করতে পারেন মজাদার স্বাস্থকর চকোলেট কুইনো। আপনি যদি চকোলেট পছন্দ করেন তবে আপনি চকোলেট কুইনো তৈরি করতে পারেন।

উপকরণ : এক কাপ রান্না না করা সাদা কুইনো, এক কাপ মিষ্টি ছাড়া বাদামের দুধ, এক কাপ নারকেল দুধ, এক চিমটি লবণ, দুই টেবিল চামচ মিষ্টি ছাড়া কোকো পাউডার, দুই-তিন টেবিল চামচ ম্যাপেল সিরাপ বা নারকেল চিনি, ১/২ চা চামচ খাঁটি ভ্যানিলা নির্যাস, তিন-চার স্কোয়ার ভেগান ডার্ক চকলেট, মিশ্র বেরি, কাটা কলা, নারকেল চিনি, চিয়া বীজ। এবার সকল উপকরণগুলো পরিমাণমতো একটি বাটিতে নিয়ে তৈরি করে নিন চকোলেট কুইনো।

গ্রানোলা এবং দই বাটি- আমরা যারা সবসময় সকালে তাড়াহুড়া করি গ্রানোলা এবং দই বাটি তাদের জন্য উপযুক্ত একটি খাবার হতে পারে। কারণ এটি তৈরিতে মাত্র ৫ মিনিট প্রয়োজন হবে।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।