কোট-গাউন ছাড়াই আদালতে আইনজীবীরা

কালো কোট ও গাউন ছাড়াই আদালতের বিচারকাজে অংশ নিতে এসেছেন আইনজীবীরা।

রোববার (১৪ মে) সকালে ঢাকা জজ কোর্ট প্রাঙ্গণ, সিএমএম আদালত ও আইনজীবী সমিতি ভবনের সামনে আইনজীবীদের এভাবে ঘোরাফেরা করতে দেখা যায়।

বিষয়টি নিশ্চিত করে সুপ্রিম কোর্টের আইনজীবী আবু নাসের বলেন, বর্তমানে দেশে যে হারে দাবদাহ সৃষ্টি হয়েছে এতে অনেক আইনজীবী অসুস্থ হয়ে পড়েছেন। তার কারণে নিম্ন আদালতের বিচারক ও আইনজীবীদের ড্রেসকোড শিথিলতার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে বিচারক ও আইনজীবীরা পেশাগত দায়িত্ব পালনে কিছুটা হলেও স্বস্তিবোধ করবেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী রহমত উল্লাহ বলেন, যদিও আইনজীবীদের ড্রেসকোড পেশাগত সম্মানের প্রতীক। তবুও দেশে দাবদাহের কারণে আইনজীবীদের ড্রেসকোড ব্যবহারে প্রধান বিচারপতি যে সিদ্ধান্ত নিয়েছেন তা যুগোপযোগী। বিচার বিভাগের এমন সিদ্ধান্তে আমরা খুশি।

দেশব্যাপী তীব্র দাবদাহের কারণে শনিবার (১৩ মে) সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে প্রধান বিচারপতি বৈঠক করে। পরে অধস্তন আদালতের আইনজীবী ও বিচারকদের কালো কোর্ট ও গাউন না পরে শুধু সাদা শার্ট কালো প্যান্ট পরেই আদালতের কার্যক্রমে অংশ নিতে নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের সকল অধস্তন দেওয়ানী ও ফৌজদারি আদালত, ট্রাইব্যুনালগুলোর বিচারক এবং আইনজীবীরা সাদা ফুলশার্ট বা সাদা শাড়ি সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড বা কালো টাই পরিধান করবেন। এক্ষেত্রে কালো কোট এবং গাউন পরিধান করার আবশ্যকতা নেই। তবে উচ্চ আদালতের আইনজীবী ও বিচারকদের ড্রেসকোড অপরিবর্তিত থাকবে।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।