ইসরাইলের নিন্দায় যা বলল সৌদি আরব

ইসরাইল সরকারের প্রভাবশালী মন্ত্রী ও অতি ডানপন্থি রাজনীতিক ইতামার বেন-গভিরের আল-আকসা মসজিদ সফরের তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব। রোববার সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ নিন্দা জানিয়েছে। ওই দিনই আল-আকসা মসজিদ প্রাঙ্গণ সফর করেন বিতর্কিত এই ব্যক্তি।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, রোববার সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এই ধরনের কর্মকাণ্ড সমস্ত আন্তর্জাতিক নিয়ম এবং চুক্তির স্পষ্ট লঙ্ঘন। সেই সঙ্গে এ ধরনের ঘটনা বিশ্বব্যাপী মুসলমানদের অনুভূতিতে উস্কানি দেয়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এই লঙ্ঘন প্রক্রিয়া অব্যাহত রাখার জন্য সম্পূর্ণভাবে ইসরাইলি দখলদার বাহিনীকে দায়ী করে।

খবরে বলা হয়েছে, ইসরাইলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভির রোববার আল-আকসা মসজিদ প্রাঙ্গণ পরিদর্শন করেছেন। অধিকৃত পূর্ব জেরুজালেমে চলমান ব্যাপক উত্তেজনার মধ্যেই চরম ডানপন্থি এই রাজনীতিক আবারও বিতর্কিত পদক্ষেপ নিলেন।

বেন-গভির এবং কয়েক হাজার ইহুদি জাতীয়তাবাদী ওল্ড সিটির মধ্য দিয়ে মিছিল করার তিন দিন পর এ ঘটনা ঘটল। যদিও সম্প্রতি একটি ভঙ্গুর যুদ্ধবিরতিতে রাজি হয় ইসরাইল ও গাজার শাসক গোষ্ঠী হামাস। যুদ্ধবিরতিতে রাজি হওয়ার এক সপ্তাহের মধ্যেই এই পদক্ষেপ নিলেন তিনি।

প্রসঙ্গত, আল-আকসা মসজিদ ইসলামের তৃতীয় পবিত্র স্থান, যা পরিচালনা করে জর্ডান। অমুসলিমদের সাইটটি দেখার অনুমতি রয়েছে, তবে সেখানে তারা প্রার্থনা করতে পারবেন না।

আল-আকসা কম্পাউন্ডটি ইহুদিদের কাছেও সবচেয়ে পবিত্র স্থান। তবে তারা ভবনের ওয়েস্টার্ন ওয়ালের নিচে প্রার্থনা করে থাকেন।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।