স্কটল্যান্ডকে হারিয়ে টানা তৃতীয় বার বিশ্বকাপে বাংলাদেশ নারী ক্রিকেট দল

বাছাইপর্ব পার হয়ে বিশ্বকাপে স্থান করে নিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।  মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের সেমিফাইনালে স্কটল্যান্ডকে ৪৯ রানে হারিয়ে বিশ্বকাপের মঞ্চে জায়গা করে নেয় বাঘিনীরা। 

বৃহস্পতিবার (১২ জুলাই) নেদারল্যান্ডসের আমস্টেলভিনে অনুষ্ঠিত বাছাইপর্বের দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশের করা ১২৫ রানের জবাবে মাত্র ৭৬ রানে শেষ হয় স্কটিশ মেয়েদের ইনিংস। এই জয়ে প্রতিযোগিতার ফাইনালও নিশ্চিত করেছে বঙ্গকন্যারা। চ্যাম্পিয়ন নির্ধারণী ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আয়ারল্যান্ড।

কয়েকদিন আগে এই আইরিশ মেয়েদেরই হারিয়েছিল সালমা-রুমানারা। বাছাইপর্বের শুরুতে বিশ্বকাপে ওঠার সমীকরণে অন্যদের চেয়ে এগিয়ে ছিল বাংলাদেশ। মাঠের লড়াইয়েও সমর্থকদের আস্থার প্রতিদান দিয়েছে সালমা খাতুনের দল।

পাপুয়া নিউ গিনি, নেদারল্যান্ডস ও সংযুক্ত আরব আমিরাতের মেয়েদের উড়িয়ে দিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয় বাংলাদেশ। সেমিফাইনালে স্কটল্যান্ডকে হারালেই বিশ্বকাপে জায়গা নিশ্চিত, ম্যাচ শুরুর আগে সালমা-ফারজানাদের সামনে এটাই ছিল একমাত্র সমীকরণ। এদিন টস হেরে প্রথমে ব্যাটিং করতে নামে বাংলাদেশ। তবে লক্ষ্যটা বড় হয়নি। নিগার সুলতানা (৩১), শামীমা সুলতানা (২২), আয়েশা রহমান (২০), সানজিদা ইসলাম (১৯) ও ফাহিমা খাতুনের (১৫) ব্যাটে ভর করে ৬ উইকেটে ১২৫ রানের মাঝারি স্কোর দাঁড় করায় বাংলাদেশ।

স্কটিশ মেয়েদের শুরুটা ছিল একেবারে ধীরগতির। দলটি প্রথম ১০ ওভারে তোলে মাত্র ৪০ রান। অবশ্য একটি মাত্র উইকেট হারায় তারা। রুমানা, সালমা, জাহানারা, নাহিদাদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে স্বচ্ছন্দে ছিলেন না স্কটিশ ব্যাটাররা। শেষ ১৪ রানে ৬ উইকেট হারায় দলটি। শেষ পর্যন্ত ২০ ওভারে ৭ উইকেটে মাত্র ৭৬ রান করে শেষ হয় স্কটল্যান্ডের ইনিংস। লেগ স্পিনার রুমানা আহমেদ ১০ রানে নেন ২ উইকেট।

এছাড়া নাহিদাও নেন দুটি উইকেট। শনিবার উট্রেক্টে ফাইনালে আইরিশদের মুখোমুখি হবে বাংলাদেশ। এবার চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে সোনার বাংলার মেয়েরা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here